প্রকাশ্যে ধূমপান করায় শেহজাদকে বিসিবির শাস্তি

প্রকাশ্যে ধূমপান করায় শেহজাদকে বিসিবির শাস্তি

চলছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএল। গত দুদিন ধরে খেলায় বাগড়া দিচ্ছে বৃষ্টি। গতকাল শুক্রবার বৃষ্টির কারণে দুটি ম্যাচই পণ্ড হয়েছে। তবে খেলা নিয়ে যতটা না আলোচনা হয়েছে তার চেয়ে বেশি আলোচনা হয়েছে আফগান ক্রিকেটার মোহাম্মদ শেহজাদকে নিয়ে।

শেহজাদের ধূমপান-কাণ্ডের খবর পৌঁছে যায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) পর্যন্ত। এমন ঘটনায় দ্রুত পদক্ষেপ নিয়েছে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। তবে শেহজাদকে বড় কোনো শাস্তি পেতে হয়নি।

গতকাল রাত পৌনে ১১টায় এক বিবৃতিতে বিসিবি জানিয়েছে, মাঠে প্রকাশ্যে ধূমপান করে শেহজাদ বিসিবির লেভেল-১ কোড অব কনডাক্ট ভঙ্গ করেছেন। মাঠে ধূমপান করা আর্টিকেল ২.২০ এর লংঘন। যা খেলাটির স্পিরিট নষ্ট করেছে।

শেহজাদের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনেন দুই ফিল্ড আম্পায়ার তানভীর আহমেদ, মাহফুজুর রহমান, থার্ড আম্পায়ার গাজী সোহেল এবং ফোর্থ আম্পায়ার মোজাহিদ স্বপন। ম্যাচ রেফারি নিয়ামুর রশিদের কাছে শেহজাদ নিজের অপরাধ স্বীকার করায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

ক্রিকেট মাঠে সব ধরনের ধুমপান সম্পূর্ণ নিষিদ্ধ। শেহজাদ যে অপরাধ করেছেন, লেভেল-১ এর এমন অপরাধের সর্বনিম্ন শাস্তি তিরস্কার। আর সর্বোচ্চ শাস্তি হলো ম্যাচ ফি’র ৫০ শতাংশ জরিমানা এবং একটি বা দুটি ডিমেরিট পয়েন্ট। শেহজাদ এক্ষেত্রে তিরস্কৃত হওয়ার পাশাপাশি একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন।