প্রথম ধাপের ২০৪টি ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ চলছে

সংগ্রহীত

প্রথম ধাপের ২০৪টি ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ চলছে

প্রথম ধাপের ২০৪টি ইউনিয়ন পরিষদের (ইউপি) আজ সোমবার ভোটগ্রহণ শুরু হয়েছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে।

এছাড়া একই সময়ে লক্ষ্মীপুর-২ আসনের (রায়পুর ও সদর উপজেলার আংশিক) উপনির্বাচন এবং দুটি পৌরসভারও ভোটগ্রহণ শুরু হয়েছে। অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে নির্বাচন কমিশনের (ইসি) পক্ষ থেকে সবধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, ২০৪টি ইউনিয়ন পরিষদের মধ্যে মাত্র ২০টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হবে। বাকি ১৮৪টিতে ব্যালট পেপারের মাধ্যমে ভোট নেওয়া হবে। নির্বাচন কমিশন প্রথমে ৩৬৭টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করলেও করোনা প্রবণ এলাকার ১৬৩টি ইউপি নির্বাচন স্থগিত ঘোষণা করে।

প্রথম ধাপের ইউপি নির্বাচনে ভোট কেন্দ্রের সংখ্যা এক হাজার ৮৩৬টি। আর মোট ভোট কক্ষের সংখ্যা ১০ হাজার ২৬০টি। এ নির্বাচনে উপজেলা পর্যায়ের বিভিন্ন কর্মকর্তা প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার হিসেবে কাজ করবেন।

নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আসাদুজ্জামান জানান, ১৩ জেলার ৪১ উপজেলায় ২০৪টি ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। প্রথম ধাপের এই নির্বাচনে চেয়ারম্যান পদে মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থী ৮৫৯ জন, সংরক্ষিত আসনে দুই হাজার ১৫৪, সাধারণ আসনে ছয় হাজার ৯৬০ জন।

প্রথম ধাপের নির্বাচনে ইতোমধ্যেই চেয়ারম্যান পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় ২৮ জন প্রার্থী নির্বাচিত হয়েছেন। তবে এসব ইউপিতে বাকি পদে ভোট হবে। এর বাইরেও আজ লক্ষ্মীপুর-২ এবং ষষ্ঠ ধাপের দুটি পৌরসভার উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।