ফাইজারের আরও ২৫ লাখ ডোজ টিকা আসছে সোমবার

ফাইজারের আরও ২৫ লাখ ডোজ টিকা আসছে সোমবার

কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় যুক্তরাষ্ট্র থেকে ফাইজারের আরও ২৫ লাখ ডোজ ভ্যাকসিন আসছে। ফ্লোরিডা অঙ্গরাজ্য থেকে এই ভ্যাকসিন নিয়ে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল এয়ারলাইন্সের একটি কার্গো বিমান সোমবার (২৭ সেপ্টেম্বর) রাত ১০টা ১৫ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে।

রোববার (২৬ সেপ্টেম্বর) দুপুরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

ভ্যাকসিনগুলি বুঝে নিতে বিমানবন্দরে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মি. আর্ল আর মিলার, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমসহ স্বাস্থ্যখাতের অন্যান্য ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

এর আগে কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় যুক্তরাষ্ট্রের মাধ্যমে ১ম দফায় ১ লাখ ৬২০ ডোজ এবং ২য় দফায় ১০ লাখ ৩ হাজার ৮৬০ ডোজ ভ্যাকসিন দেশে পৌঁছেছে। সোমবার তৃতীয় দফায় আরও ২৫ লাখ ডোজ আসলে এ নিয়ে ফাইজারের মোট ৩৬ লাখ ৪ হাজার ৪৮০ ডোজ ভ্যাকসিন দেশে পৌঁছাবে।

অ্যাস্ট্রেজেনেকা, সিনোফার্মা, মডার্নার ভ্যাকসিনসহ ক্রয়কৃত ও কোভ্যাক্স ফাসিলিটিজের আওতায় এ পর্যন্ত দেশে মোট ৪ কোটি ৯৪ লাখ ২৯ হাজার ৯৪০ ডোজ ভ্যাকসিন পৌঁছেছে। এর মধ্যে ১ম ডোজ মোট ২ কোটি ৪১ লাখ ৯৭ হাজার ৫৯৮ জনকে এবং ১ কোটি ৬০ লাখ ৩৩ হাজার ৯৭১ জনকে ২য় ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে (২৫ সেপ্টেম্বর পর্যন্ত)।

এছাড়াও চীনের সিনোফার্মা থেকে কেনা ৬ কোটি ডোজ ভ্যাকসিন চুক্তি অনুযায়ী প্রতি মাসে ২ কোটি ডোজ করে আসবে এ মাস থেকেই। পাশাপাশি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমে আরও সাড়ে ১০ কোটি ডোজ ভ্যাকসিনসহ মোট ২৪ কোটি ডোজ ভ্যাকসিন ক্রয়ের প্রক্রিয়াও চলমান রয়েছে।