ফিলিপাইনের টাইফুনের আঘাতে ৭৫ জনের মৃত্যু, সাহায্যের আবেদন

ফিলিপাইনের টাইফুনের আঘাতে ৭৫ জনের মৃত্যু, সাহায্যের আবেদন

ফিলিপাইনের টাইফুনের আঘাতে ৭৫ জনের মৃত্যু, সাহায্যের আবেদন
ফিলিপাইনে শক্তিশালী টাইফুন রিয়া’র আঘাতে ৭৫ জনের মৃত্যু হয়েছে। রোববার (১৯ ডিসেম্বর) অফিসিয়ালভাবে এ তথ্য জানানো হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকায় ত্রাণ তৎপরতা চালিয়ে যাচ্ছে দেশটির সরকার। গত এক দশকে আঘাত হানা টাইফুনের মধ্যে এটি সবচেয়ে শক্তিশালী। খবর আলজাজিরা।

টাইফুন রাই এর আঘাতের ফলে দক্ষিণ ও কেন্দ্রীয় অঞ্চলের প্রায় ৩ লাখ মানুষ বাড়িঘর এবং রিসোর্ট ছেড়ে নিরাপদ আশ্রয় গ্রহণ করছে।

জনপ্রিয় পর্যটন স্পট বোহোলের গভর্নর আর্থার ইয়াপ তার অফিসিয়াল ফেসবুক পেজে জানিয়েছেন, নিজের শহরেই ৪৯ জনের মৃত্যর খবর পাওয়া গেছে। এদিকে, দেশটির কর্মকর্তারা সর্বশেষ ৭৫ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

তিনি আরও জানান, এখনো ১০ জন নিখোঁজ রয়েছেন এবং টাইফুনের সময় দুর্ঘটনার কবলে পড়ে আহত হয়েছেন আরও ১৩ জন। দুর্যোগকবলিত এলাকাগুলোর সঙ্গে এখনো যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। বন্যাকবলিত রাজ্যে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

জানা গেছে, সুপার টাইফুন রাই ফিলিপাইনের জনপ্রিয় পর্যটন দ্বীপ সিয়ারগাওয়ের স্থলভাগে আছড়ে পড়ে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৭৫ কিলোমিটার।

দুর্যোগকবলিত এলাকায় এখনো উদ্ধার কাজ চালাচ্ছেন দেশটির সামরিক বাহিনী, পুলিশ, কোস্টগার্ড ও ফায়ার সার্ভিস কর্মীরা। কয়েক হাজার সংশ্লিষ্ট সদস্য উদ্ধার কাজে অংশ নিয়েছেন।

এই টাইফুনের ফলে দেশটিতে ১ কোটি ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারে বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব দ্য রেড ক্রসের স্থানীয় প্রধান আলবার্তো বোকানেগ্রা।