বগুড়ায় ট্রাফিক পুলিশে বডি ওর্ন ক্যামেরা ব্যবহার উদ্বোধন

বগুড়ায় ট্রাফিক পুলিশে বডি ওর্ন ক্যামেরা ব্যবহার উদ্বোধন

জেলা পুলিশ বগুড়ায় বডি ওর্ন ক্যামেরা ব্যবহার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার বেলা ১১টায় বগুড়া সাতমাথায় জেলা পুলিশের আয়োজনে বডি ওর্ন ক্যামেরার শুভ উদ্বোধন করেন বগুড়া পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী সেবা।

তিনি বলেন, বাংলাদেশ পুলিশ যুগের সাথে তাল মিলিয়ে বিশ্বমানের সেবা নিশ্চিত করে আধুনিকায়নের কাজ করে যাচ্ছেন। এই আধুনিকায়নের একটি অংশ হল কর্তব্যকালে বডি ওর্ন ক্যামেরার ব্যবহার। এই বডি ওর্ন ক্যামেরা ব্যবহারের ফলে পুলিশি সেবা স্বচ্ছতা ও জবাবদিহিতার আওতায় আসবে। জনগণের মাঝে পুলিশের আস্থার সৃষ্টি হবে।

এ সময় উপস্থিত ছিলেন বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আলী হায়দার চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) আব্দুর রশিদ, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মোতাহার হোসেন, বগুড়া প্রেস ক্লাবের সভাপতি মাহমুদুল আলম নয়ন, প্রবীণ সাংবাদিক আখতারুজ্জামান, বগুড়া সদর থানার অফিসার ইনচার্জ সেলিম রেজা, ট্রাফিক ইন্সপেক্টর রফিকুল ইসলাম, সদর ফাঁড়ির ইনচার্জ তাজমিলুর রহমান প্রমুখ।

বডি ওর্ন ক্যামেরা ব্যবহারে কর্তব্যকালে প্রকৃত ঘটনার রেকর্ড এবং সংরক্ষণ হবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তব্যরত অফিসারের সার্বিক কার্যাবলী সম্পর্কে অবগত হতে পারবে। তল্লাশির সময় বাস্তব ঘটনা সংরক্ষণ হয়ে থাকবে এবং প্রয়োজনে পরে দেখা যাবে। পুলিশ ও জনগণের মধ্যে আস্থার জায়গা তৈরি হবে। বডি ওর্ন ক্যামেরা পুলিশের আধুনিকায়ন পরিস্ফুটিত হবে। আধুনিক জিপিএস সংযুক্তি থাকার কারণে সকল ভিডিও ফুটেজ নির্দিষ্ট সার্ভারে জমা থাকবে। নির্দিষ্ট স্টোরেজে ভিডিও ফুটেজ সংরক্ষণ থাকার কারণে সংশ্লিষ্ট কর্মকর্তারা সহজে পর্যবেক্ষণ করতে পারবে বলে পুলিশর পক্ষ থেকে জানানো হয়েছে।