বাংলাদেশকে দুইটি মোবাইল অক্সিজেন প্ল্যান্ট উপহার দিল ভারত

বাংলাদেশকে দুইটি মোবাইল অক্সিজেন প্ল্যান্ট উপহার দিল ভারত

দুইটি অক্সিজেন প্লান্ট এবং বিভিন্ন ধরনের চিকিৎসা সরঞ্জাম নিয়ে দেশের চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে ভারতীয় যুদ্ধ জাহাজ আইএনএস সাভিত্রি। বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টার দিকে জাহাজটি চট্টগ্রাম বন্দরে নোঙর করে।

করোনাভাইরাস পরিস্থিতিতে ভারত সরকারের শুভেচ্ছা উপহার হিসেবে ২টি অক্সিজেন প্লান্ট নিয়ে আসে যুদ্ধজাহাজটি। সকাল ১০টায় চট্টগ্রাম নৌবাহিনী জেটিতে এই অক্সিজেন প্লান্ট হস্তান্তর করেন আই এন এস সাভিত্রি যুদ্ধ জাহাজের ক্যাপ্টেন কমান্ডার এন রবি সিং।

এ প্ল্যান্টগুলো প্রতি মিনিটে ৯৬০ লিটার অক্সিজেন উৎপাদনে সক্ষম। এর একটি অক্সিজেন প্ল্যান্ট ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং অন্যটি বাংলাদেশ নৌবাহিনীকে হস্তান্তর করা হবে।

নৌবাহিনী সূত্র জানায়, আই এন এস সাভিত্রি বাংলাদেশ নৌবাহিনীর জন্য একটি এবং ঢাকা মেডিকেল কলেজের জন্য একটি পরিপূর্ণ অক্সিজেন প্লান্ট নিয়ে এসেছে। বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) বাংলাদেশ নৌবাহিনীর পক্ষে অক্সিজেন প্লান্ট গ্রহণ করেন চট্টগ্রাম নৌবাহিনী ঘাঁটি পতেঙ্গার কমান্ডার সার্জেন্ট কমান্ডার এম মাহাবুবুর রহমান এবং ঢাকা মেডিকেল কলেজের পক্ষে অক্সিজেন প্লান্ট গ্রহণ করেন চট্টগ্রামের বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. এম শাহরিয়ার কবির।