বাংলাদেশীরা জরুরি প্রয়োজনে নিয়ম মেনে প্রবেশ করতে পারবে মালয়েশিয়

বাংলাদেশীরা জরুরি প্রয়োজনে নিয়ম মেনে প্রবেশ করতে পারবে মালয়েশিয়

মহামারী করোনা কালে বাংলাদেশসহ ২৩টি দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা এখনো বহাল রেখেছে মালয়েশিয়া। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে বলে শনিবার বিজ্ঞপ্তি দিয়েছে ঢাকাস্থ মালয়েশিয়া হাইকমিশন।

ঢাকার একটি পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে হাইকমিশন ব্যাখ্যা দিয়েছে, মালয়েশিয়া হাইকমিশন বলেছেন,বাংলাদেশসহ ২৩টি দেশে করোনা ভাইরাসের প্রকোপ সবচেয়ে বেশি। সেসব দেশের নাগরিকদের মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা বহাল রয়েছে।

জরুরি প্রয়োজেনে অথবা বিশেষ ক্ষেত্রে মালয়েশিয়ার ইমিগ্রেশনের অনুমতি নিয়ে সে দেশে প্রবেশ করা যেতে পারে।

মালয়েশিয়ায় প্রবেশে যেসব দেশের নাগরিকদের ভিসা সাময়িকভাবে বন্ধ রয়েছে সেগুলো হলো- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, ইরাক, ইরান, সৌদি আরব, চিলি, আর্জেন্টিনা, মেক্সিকো, পেরু, কলম্বিয়া, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, জার্মানি, ফিলিপাইন, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ব্রাজিল, স্পেন, ফ্রান্স, রাশিয়া ও ইতালি।

এছাড়া এসব দেশ থেকে যদি কোন মালয়েশিয়ান নাগরিক নিজ দেশে ফিরতে চাই তাহলে তাকে ১৪ দিন হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। এর আগে বিদেশি নাগরিকদের প্রবেশে কড়াকড়িতে রিকভারি মুভমেন্ট কন্ট্রোল অর্ডার আরএমসিও জারি করে মালয়েশিয়া সরকার। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে আরএমসিওর মেয়াদ।