বাংলাদেশের জনপ্রিয় অভিনয়শিল্পী মোশাররফ করিমের দেখা যাচ্ছে কলকাতার মোড়ে মোড়ে

সংগ্রহীত

বাংলাদেশের জনপ্রিয় অভিনয়শিল্পী মোশাররফ করিমের দেখা যাচ্ছে কলকাতার মোড়ে মোড়ে

বাংলাদেশের জনপ্রিয় অভিনয়শিল্পী মোশাররফ করিমের দেখা পাওয়া যাচ্ছে  কলকাতার  বড় বড় বিলবোর্ডে। না কোনও  নেতিবাচক সংবাদে জন্য নয়।  মোশারফ করিমের নতুন সিনেমা ‘ডিকশনারি’র পোস্টার দেখা যাচ্ছে কলকাতার প্রধান প্রধান রাস্তার গুরুত্বপুর্ণ বিলবোর্ডে!

বাংলাদেশের জনপ্রিয় এ অভিনেতা এই প্রথম কলকাতার লোকাল সিনেমায় অভিনয় করলেন।  নিনেমাটি নির্মাণ করেছেন পশ্চিম বঙ্গের দাপুটে অভিনেতা, নাট্য নির্দেশক ও চলচ্চিত্র নির্মাতা ব্রাত্য বসু।

যেখানে আরও অভিনয় করছেন কলকাতার জনপ্রিয় অভিনেতা আবির চ্যাটার্জি, নুসরাত জাহান ও পৌলুমী বসু।

‘ডিকশনারি’ কলকাতায় মুক্তি পাচ্ছে ১২ ফেব্রুয়ারি (শুক্রবার)। তার আগে থেকেই চলছে জোর প্রচারণা। মোশাররফ নিজেও প্রচারণায় অংশ নিতে বুধবার সকালে সেখানে গেছেন। বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) আছে প্রিমিয়ার অনুষ্ঠান।

এই ছবির পোস্ট প্রোডাকশনের কাজ করেছেন কলকাতার অনির্বাণ মাইতি। তিনি জানিয়েছে, কলকাতার ৪০টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘ডিকশনারি’। ছবিটি নিয়ে আশাবাদী সবাই। বিশেষ করে ছবির ট্রেলার প্রকাশের পর যে সাড়া পেয়েছেন, তাতেও মুগ্ধ সবাই।

সিনেমাটিতে মোশাররফ করিমের চরিত্রের নাম মকরক্রান্তি চ্যাটার্জী। যে কিনা খুব বেশি পড়াশোনা করেননি, তবে একটি কোম্পানির মালিক। গত ১৩ জানুয়ারি মোশাররফ করিম নিজের ফেইসবুক পেজে ছবির ফার্স্ট লুক প্রকাশ করে ক্যাপশনে লেখেন, ‘মকরক্রান্তি চ্যাটার্জী। মার্ক অ্যান্ড চ্যাটার্জী রিয়েল এস্টেট কোম্পানির মালিক। স্ত্রী (শ্রীমতী) আর ছেলে (রাকেশ)-কে নিয়ে রাজারহাটের বহুতলে থাকেন। কঠোর দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই করে উঠে আসা মকর, ছেলেকে ইন্ডাস্ট্রিয়ালিস্ট বানানোর স্বপ্ন দেখেন। ইংরেজি ভাষায় কথা বলা নিয়ে মকরের বিশেষ দুর্বলতা আছে।’ ছবির লুক ও ট্রেইলারের দারুণ প্রশংসা করছে দর্শক।

মোশাররফ করিম বলেন, ‘অদ্ভুত প্রতিক্রিয়া দেখলাম ডিকশনারির ট্রেইলার নিয়ে। প্রথম ২৪ ঘণ্টায় ভিউ দাঁড়িয়েছে এক লাখ সাতাশ হাজার। কোনো বুস্ট হয়নি, করা যাবেও না কিছু টেকনিক্যাল সমস্যার জন্য। ইউটিউব ট্রেন্ডিংয়ে ৬ নম্বরে উঠে আসে আমাদের ট্রেইলার। জানতামই না কলকাতায় আমার ফ্যান ক্লাব আছে। তারা মারাত্মক উৎসাহ দেখিয়েছে ছবিটির প্রচারে।’

সিনেমাটিতে মোশাররফ করিম ছাড়াও স্বামী-স্ত্রীর চরিত্রে দেখা যাবে কলকাতার অভিনেতা আবির চট্টোপাধ্যায় ও অভিনেত্রী নুসরাত জাহানকে। বুদ্ধদেব গুহর লেখা দু’টি ছোটগল্প ‘স্বামী হওয়া’ এবং ‘বাবা হওয়া’ অবলম্বনে তৈরি হচ্ছে ‘ডিকশনারি’। এতে পুরুলিয়ার বন বিভাগের কর্মকর্তা অশোক সান্যালের চরিত্রে অভিনয় করেছেন আবির। মার্জিত, রুচিশীল, কথা কম বলা অশোক সরকারি বাংলোতে স্ত্রী স্মিতা ও মেয়ে চানুর সঙ্গে থাকেন। স্মিতার চরিত্রই সিনেমাতে ফুটিয়ে তুলেছেন নুসরাত জাহান। গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন পরমব্রত চট্টোপাধ্যায়ও। গত বছরের মার্চে সিনেমাটির শ্যুটিং সম্পন্ন হওয়ার কথা ছিল। কিন্তু করোনার লকডাউনের কারণে তা আটকে যায়। তবে গত ডিসেম্বরে সিনেমাটির কাজ সম্পন্ন করেছেন শিল্পীরা।

এদিকে প্রথমবার মোশাররফ করিমকে নিয়ে মুগ্ধ হয়েছেন পরিচালক ব্রাত্য বসু। সে কারণে পরিচালক তার পরের সিনেমাতেও মোশাররফ করিমকে রাখতে চান।

এ প্রসঙ্গে মোশাররফ করিম বলেন, ‘আমি সম্মানিত ব্রাত্য বসুর মতো মানুষ আমার কাজ পছন্দ করেছেন। তবে পরের ছবি নিয়ে এখনো তেমন কিছুই হয়নি। তাই এ নিয়ে কথা বলাটা প্রাসঙ্গিক নয়।’