বাংলাদেশের ৬৮ হাজার গ্রামের তথ্য নিয়ে কাজ করছি!

তথ্য প্রযুক্তির এই বিশ্বে তথ্য ই শক্তি! একটা সময় ছিল তথ্য খোঁজার তেমন ভালো মাধ্যম ছিল না। যুগের সাথে তাল মিলিয়ে ফেসবুক,গুগল,উইকিপিডিয়া এবং বহু সার্চ ইঞ্জিন তৈরি হয়েছে! সেই সাথে মানুষের তথ্য পাওয়া ও খোঁজার ধরণও পাল্টিয়েছে বহুগুণে! এখন তথ্য প্রয়োজন হলে একশো জনের ৮০ জন তথ্য খোঁজে সার্চ ইঞ্জিনে। দিন দিন এই প্রদ্ধতি ক্রমাগত বেড়েই চলছে।

তথ্য প্রযুক্তির এই যুগেও বাংলাদেশের গ্রাম গুলোর তথ্য সার্চ ইঞ্জিনে তেমন একটা নেই! সার্চ ইঞ্জিন গুলো তথ্য নিজে সংরক্ষণ করতে পারে না। সার্চ ইঞ্জিনে তথ্য খোঁজার সাথে সাথে যে অসংখ্য তথ্য সামনে আসে সেই তথ্যের পিছনে অনেক ওয়েবসাইট কাজ করে। আর গুগল তথা সার্চ ইঞ্জিন গুলো ঐ নির্দিষ্ট ওয়েবসাইট থেকে তথ্য গুলো ইন্ডেক্স করে থাকে।

বাংলাদেশের ৬৮ হাজারেরও বেশি গ্রাম গুলোর তথ্য নিয়ে কাজ করছেন ব্রাহ্মণবাড়িয়ার ছেলে আলম কিবরিয়া পাশা। বাংলাদেশে অন্তর্ভুক্ত প্রতিটি গ্রামের নাম এবং বিস্তারিত তথ্য গুগল সহ বিভিন্ন সার্চ ইঞ্জিনে যে কেউ খুব সহজে খোঁজে পাওয়া যায় সেই বিষয়টি মাথায় রেখে কাজ করে যাচ্ছেন তিনি। তাই তিনি তৈরি করছেন “আমার গ্রাম” নামে বাংলাদেশের সবচেয়ে বড় ক্যাটাগরির ওয়েবসাইট। যেখানে ৫ হাজারেরও বেশি ক্যাটাগরি রয়েছে। বাংলাদেশের জেলা, উপজেলা এবং ইউনিয়ন গুলো সাজিয়েছেন ক্যাটাগরি আকারে। বাংলাদেশের জেলা গুলো মূল ক্যাটাগরিতে, উপজেলা গুলো সাব ক্যাটাগরিতে এবং পৌরসভা ও ইউনিয়ন গুলো চাইল্ড ক্যাটাগরিতে। এই পৌরসভা ও ইউনিয়ন ক্যাটাগরিতেই অন্তর্ভুক্ত গ্রাম গুলো পাওয়া যাবে। আবার কোন গ্রামের তথ্য বাদ পড়িলে ঐ গ্রামের যে কেউ নির্দিষ্ট ফর্মে গ্রামের তথ্য হালনাগাদ করতে পারবে।
ওয়েবসাইটের লিংক >>>www.amargram.xyz