বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন পিটার হাস

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন পিটার হাস

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হিসেবে পিটার ডি হাসকে নিয়োগ দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে শুক্রবার বাইডেন প্রশাসন পিটার হাসের নাম ঘোষণা করেছে।

বাংলাদেশের পাশাপাশি একই সঙ্গে আরও তিন দেশে নতুন রাষ্ট্রদূত নিয়োগ দিচ্ছে যুক্তরাষ্ট্র। তারা হলেন – ভারতে এরিক এম গারসেতি, ফ্রান্সে ডেনিস ক্যাম্পবেল এবং চিলির রাষ্ট্রদূত হিসেবে বেরনাডেটে এম মিহানের নাম ঘোষণা করা হয়েছে।

তবে এখনও এই তিন জনের নাম চূড়ান্ত নয়। তাদের রাষ্টদূত হিসেবে নিয়োগ পেতে সিনেটে চূড়ান্ত অনুমোদন লাগবে। তারপরেই এই তিন দেশে নিয়োগ পাবেন তারা।

পিটার হাস জার্মানিতে কলা বিভাগে স্নাতক ডিগ্রি অর্জন করেন, পরে তিনি যুক্তরাষ্ট্রের ইলিনোইস ওয়েসলেয়ান বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে পড়াশোনা করেন এবং এরপর তিনি লন্ডন স্কুল অব ইকোনোমিকস থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

 

মরক্কোর মার্কিন দূতাবাসে কূটনীতিক হিসেবে তার প্রথম কর্মজীবন শুরু হয়। এরপর যুক্তরাজ্য এবং ভারতেও মার্কিন দূতাবাসে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন পিটার।

সিনেটের অনুমোদন পেলে তিনি আর্ল আর মিলারে স্থলাভিষিক্ত হবেন। আর্ল আর মিলার ২০১৮ সালের ১৩ নভেম্বর থেকে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন। সূত্র: হোয়াইট হাউস