বাংলাদেশ আফগান জনগণকে খাদ্য-ওষুধ দেবে

বাংলাদেশ আফগান জনগণকে খাদ্য-ওষুধ দেবে

বাংলাদেশ আফগান জনগণকে খাদ্য ও ঔষধি সহায়তার আকারে মানবিক সহায়তা প্যাকেজের মাধ্যমে দেবে। রোববার (১৯ ডিসেম্বর) পাকিস্তানের ইসলামাবাদে অনুষ্ঠিত আফগানিস্তান সংক্রান্ত ওআইসি এর ১৭তম পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ কাউন্সিলে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এই কথা জানিয়েছেন।

পররাষ্ট্র সচিব একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন যার মধ্যে রয়েছেন সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ওআইসিতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি, পাকিস্তানে বাংলাদেশের হাইকমিশনার এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সংস্থার মহাপরিচালক।

কাউন্সিলের বৈঠক চলাকালীন, পররাষ্ট্র সচিব খাদ্য, আশ্রয় এবং সামাজিক পরিষেবার তীব্র ঘাটতির কারণে আফগান জনসংখ্যার বৃহত্তর অংশের উপর অর্থনৈতিক ও মানবিক সংকটের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন যা শীতকাল আসার সাথে সাথে আরও খারাপ হতে পারে।

তিনি আশা প্রকাশ করেন যে আফগানিস্তানের অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক উন্নয়ন নিরবচ্ছিন্নভাবে অব্যাহত থাকবে, যাতে সমাজের সব অংশ কার্যকরভাবে তাদের দেশের পুনর্গঠন প্রক্রিয়ায় অবদান রাখতে পারে এবং আঞ্চলিক সম্প্রীতি বজায় রাখতে পারে।

পররাষ্ট্রসচিব মোমেন আরও মন্তব্য করেন যে বাংলাদেশ আফগানিস্তানের উন্নয়ন প্রক্রিয়ার অংশীদার হতে পারে কারণ বাংলাদেশ এই অঞ্চলের জন্য ভাগ করা সমৃদ্ধির স্বপ্ন অর্জনের জন্য আঞ্চলিক সহযোগিতা বাড়াতে চায়।