বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে ক্রুজ সার্ভিস চালু হচ্ছে

বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে ক্রুজ সার্ভিস চালু হচ্ছে

শ্রীলঙ্কার পর্যটন মন্ত্রণালয় জানিয়েছে, বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে একটি ক্রুজ পরিষেবা চালুর কথা বিবেচনা করা হচ্ছে। একই সঙ্গে দু’দেশের মধ্যে সরাসরি ফ্লাইট চালু করতে বাংলাদেশের একটি বেসরকারি বিমান সংস্থা প্রস্তুত বলেও জানানো হয়েছে।

শনিবার (৩১ অক্টোবর) শ্রীলঙ্কার ইংরেজি দৈনিক ডেইলি মিরর এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

শ্রীলঙ্কান পর্যটন মন্ত্রণালয়ের বরাত দিয়ে ডেইলি মিরর জানায়, শ্রীলঙ্কায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার তারেক মো. আরিফুল ইসলাম ও দেশটির পর্যটনমন্ত্রী প্রসন্ন রানাতুঙ্গার মধ্যে অনুষ্ঠিত এক বৈঠকে এ তথ্য জানানো হয়। বৈঠকে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী ভবিষ্যতে দু’দেশের মধ্যে ক্রুজ সার্ভিস চালু করা হবে।

 

শ্রীলঙ্কান পর্যটনমন্ত্রী রানাতুঙ্গা জানান, বিমসটেক এবং সার্কের মতো আঞ্চলিক সম্মেলনের মাধ্যমে দক্ষিণ এশীয় অঞ্চলে পর্যটনশিল্পের উন্নয়নে আরও মনোযোগ দেওয়া উচিত। দক্ষিণ এশিয়ার দেশগুলোর পর্যটনমন্ত্রীদের সম্মেলনের মাধ্যমে এসব দেশে যৌথ পর্যটন কর্মপরিকল্পনা বাস্তবায়ন করতে হবে।

বাংলাদেশের হাইকমিশনার জানান, দুই দেশের মধ্যে পর্যটন-সংক্রান্ত একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে। সমঝোতা স্মারকের খসড়া তৈরি করা হয়েছে এবং শিগগিরই স্বাক্ষর হবে।

উল্লেখ্য, চলতি বছরের মার্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে ঢাকায় আসেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। সে সময় দু’দেশের মধ্যে এ সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরের সিদ্ধান্ত হয়।