বাইডেনকে তার মন্তব্য প্রত্যাহারের আহ্বান এরদোয়ানের

সংগ্রহীত

বাইডেনকে তার মন্তব্য প্রত্যাহারের আহ্বান এরদোয়ানের

প্রথম বিশ্বযুদ্ধে অটোমান সাম্রাজ্যে লাখ লাখ আর্মেনিয়ানদের হত্যা, গণহত্যার সামিল বলে প্রেসিডেন্ট বাইডেন যে ঘোষণা দেন তা প্রত্যাহারের জন্য সোমবার দাবি জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

প্রেসিডেন্ট বাইডেনের মন্তব্যের জবাবে এরদোয়ান বলেন, প্রেসিডেন্ট বাইডেন এক শতাব্দী আগে আমাদের ভূমিতে দুঃখজনক ঘটনা নিয়ে ভিত্তিহীন, অন্যায় ও অসত্য মন্তব্য করেছেন।তিনি বলেন, তার আশা যে বাইডেন এই ভুল পদক্ষেপ থেকে দ্রুত সরে আসবেনI তিনি ইউরোপীয় অধিবাসীরা আদি আমেরিকান জনগণকে যেভাবে হত্যা করেছে তার দৃষ্টান্ত তুলে ধরে বলেন, এসব সত্য যখন বিদ্যমান, তখন তুরস্কের জনগণের বিরুদ্ধে আপনি গণহত্যার দোষারোপ আনতে পারেন না।

এরদোয়ান বলেন, প্রেসিডেন্ট বাইডেনের এই মন্তব্য আমাদের দুটি দেশের সম্পর্কে এক গভীর ক্ষতের স্মৃতি করবে, যে সম্পর্ক ইতিমধেই নিষেধাজ্ঞা আরোপের কারণে বিনষ্ট হয়েছে। রাশিয়া থেকে অত্যাধুনিক বিমান বিধ্বংসী ব্যবস্থা কেনার কারণে যুক্তরাষ্ট্র তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

তবে প্রেসিডেন্ট এরদোয়ান আশাবাদী যে, জুন মাসে ন্যাটো সম্মেলনে দুই নেতা তাদের সম্পর্ক ঝালাই করে নিতে সমর্থ হবেন। সূত্র: ভয়েস অব আমেরিকা