বাদশাহ সালমানের নির্দেশে সৌদিতে কমছে তারাবির রাকাত সংখ্যা

সংগ্রহীত

বাদশাহ সালমানের নির্দেশে সৌদিতে কমছে তারাবির রাকাত সংখ্যা

করোনার কারণে মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববিতে তারাবির নামাজের রাকাত সংখ্যা কমানোর নির্দেশ দিয়েছেন সৌদি বাদশাহ সালমান। রবিবার (১১ এপ্রিল) দেশটির সরকারি সংবাদমাধ্যম সৌদি গেজেট এ তথ্য জানায়।

দুই পবিত্র মসজিদের সম্পর্ক বিষয়ক প্রধান শাইখ আব্দুর রহমান আল-সুদাইস জানিয়েছেন, এবারের রমজানে দুই পবিত্র মসজিদে তারাবি নামাজের রাকাত সংখ্যা ২০ থেকে কমিয়ে ১০ রাকাত আদায় করা হবে। এছাড়া মসজিদুল হারামে এবার ইতিকাফ ও ইফতারের আয়োজন বাতিল করা হয়েছে।

আল-সুদাইস সৌদি নেতৃত্বের দূরদর্শিতার প্রশংসা করে বলেন, করোনাভাইরাস থেকে সুরক্ষা নিশ্চিত করতে মসজিদের প্রেসিডেন্সি এবং ওমরাহ পালনকারীদের সেবায় নিয়োজিত অন্যান্য সংস্থা যেসব পূর্বসতর্কতা ও সুরক্ষামূলক পদক্ষেপ নিয়েছে সেগুলো কঠোরভাবে মেনে চলা হবে।

এছাড়া করোনাকালে পাঁচ ওয়াক্ত নামাজ ও ১০ রাকাত তারাবিহ দুই মসজিদের শীর্ষ কর্মকর্তা ও জীবাণুমুক্তকরণে নিয়োজিত কর্মীদের উপস্থিতিতে আদায় হবে।

উল্লেখ্য, গত বছর রমজান মাসে করোনাভাইরাস মহামারির বিস্তার রোধ করার জন্য রমজানে মসজিদুল হারাম ও মদিনায় মসজিদে নববি বন্ধ করে দেওয়া হয়েছিল। এসময়ে শুধুমাত্র উমরাহ্‌ নয়, পাঁচ ওয়াক্ত ফরজ নামাজ, তারাবীর নামাজ এবং ইফতার কার্যক্রমও বন্ধ করে রাখা হয়।

এরপরেও টানা কয়েক মাস দেশি ও বিদেশি নাগরিকদের জন্য ওমরাহ্‌ পালন করা বন্ধ করে দেয় সৌদি কর্তৃপক্ষ।