বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্মদিন কবে, রায় আজ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্মদিন কবে, রায় আজ
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রকৃত জন্ম তারিখ কোনটি, এ নিয়ে প্রশ্ন উঠেছে বারবার।

সরকারি ৬টি সংস্থা খালেদা জিয়ার তিনটি জন্ম তারিখ খুঁজে পেয়েছে। এ নিয়ে রিপোর্ট জমা দেওয়া হয়েছে উচ্চ আদালতে। রিপোর্টের ভিত্তিতে আজ বুধবার (১৫ ডিসেম্বর) খালেদা জিয়ার প্রকৃত জন্ম তারিখ ঘোষণা করবেন আদালত।

\১৫ আগস্ট শোক দিবসে জাঁকজমকপূর্ণভাবে বিএনপির নেতাকর্মীদের নিয়ে খালেদা জিয়ার জন্মদিন পালন নিয়ে গত কয়েক দশক ধরেই বিতর্ক চলছে রাজনৈতিক অঙ্গনে। প্রকৃত জন্মদিন না হলেও জাতির পিতাকে সপরিবারে হত্যার দিনে জন্মদিন পালনের কারণে মামলাও হয়েছে বিএনপি নেত্রীর বিরুদ্ধে।
বিভিন্ন সূত্রে জানা যায় খালেদা জিয়ার এসএসসি পরীক্ষার সার্টিফিকেটে জন্ম তারিখ উল্লেখ করা হয়েছে ৫ সেপ্টেম্বর ১৯৪৬, বিবাহ সনদে ৫ আগস্ট ১৯৪৪, প্রধানমন্ত্রী হিসেবে শপথের নথিতে জন্মতারিখ ১৯ আগস্ট ১৯৪৭ এবং পাসপোর্টে ১৯ আগস্ট ১৯৪৫ সাল উল্লেখ করা হয়েছে। যদিও বিএনপির দাবি- ১৫ আগস্টই দলীয় নেত্রীর জন্মদিন।

এ অবস্থায় প্রকৃত জন্মদিন কবে? তা জানতে রিট হয় উচ্চ আদালতে। আদালত- পাসপোর্ট অফিস, নির্বাচন কমিশন, শিক্ষাবোর্ডসহ ৬টি সংস্থার কাছে জন্মদিন সংক্রান্ত রিপোর্ট চাওয়া হয়। গতকাল মঙ্গলবার সে রিপোর্ট দাখিল করা হয়। রিপোর্টে তিনটি জন্ম তারিখের কথা উল্লেখ করা হয়েছে।
এ বিষয়ে জারি করা রুল শুনানি হবে আজ।

১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ১৫ আগস্ট জন্মদিন পালন শুরু করেন খালেদা জিয়া। সমালোচনার মুখে ২০১৫ সাল থেকে আনুষ্ঠানিকভাবে জন্মদিন পালন বন্ধ করা হয়। তবে ১৫ আগস্ট জন্মদিন ধরেই ১৬ আগস্ট খালেদা জিয়ার জন্য দোয়া মাহফিল করে আসছে বিএনপি।