বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির মেয়াদ কি বাড়বে

বিএনপি,খালেদা জিয়া,

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির মেয়াদ কি বাড়বে
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শর্তসাপেক্ষ মুক্তির মেয়াদ বাড়াতে চলতি সপ্তাহে আবেদন করবে তার পরিবার। খালেদা জিয়ার বোন সেলিনা ইসলামের স্বাক্ষর নিয়ে পরিবারের পক্ষ থেকে চলতি সপ্তাহের যেকোনো দিন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন জমা দেওয়া হবে।
পাশাপাশি সরকারের পক্ষ থেকে ইতিবাচক সাড়া পেলে বিদেশে নেওয়ার বিশেষ আবেদনও করা হবে বলে জানিয়েছেন খালেদা জিয়ার বোন সেলিমা ইসলাম।

তিনি গণমাধ্যমকে বলেন, ‘আবেদন কবে করা হবে তা এখনো ঠিক হয়নি। তাকে বিদেশে পাঠানোর জন্য সরকারের কাছে আবেদন করাই আছে। কিন্তু তারা অনুমতি দিচ্ছে না। এখন কী করা যায় দেখি।’

খালেদা জিয়া অসুস্থ, তাই তাকে বিদেশ পাঠাতে সরকারের অনুমতির জন্য নতুন উদ্যোগ নেওয়ার চিন্তা আছে পরিবার ও দলের মধ্যে। এখন বাকিটা নির্ভর করবে সরকারের সবুজ সংকেত পাওয়ার ওপর।

বিএনপি চেয়ারপারসনের ঘনিষ্ঠ একটি সূত্র বলছে, লন্ডনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সঙ্গে আলোচনা করে খালেদা জিয়ার পরিবার আবেদন করে। এবারও তার ব্যতিক্রম হবে না। তবে, এবার চিকিৎসকদের সঙ্গে আলোচনা করে খালেদার চিকিৎসার মেডিকেল রিপোর্টগুলো আবেদনের সঙ্গে যুক্ত করা হবে।

এদিকে, গুলশানের বাসভবন ফিরোজাতে চিকিৎসাধীন খালেদা জিয়ার পা ফুলে গেছে। হাঁটতে পারছেন না, চিকিৎসা চলছে তার।

উল্লেখ্য, ২০২০ সালের ২৫ মার্চ দুই শর্তে সরকারের নির্বাহী আদেশে ৬ মাসের জন্য মুক্তি পান খালেদা জিয়া। ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারার উপধারা ১-এ সাজা স্থগিত দেখিয়ে এই পর্যন্ত চার দফায় এই মুক্তির মেয়াদ বাড়ানো হয়। সেই অনুযায়ী আগামী ২৪ মার্চ খালেদা জিয়ার মুক্তির মেয়াদ শেষ হতে যাচ্ছে।