বিএনপি থেকে শফি আহমেদ চৌধুরীকে বহিষ্কার

সংগ্রহীত

বিএনপি থেকে শফি আহমেদ চৌধুরীকে বহিষ্কার

দলীয় সিদ্ধান্ত না মেনে সিলেট-৩ আসনের উপ-নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ায় সাবেক সাংসদ ও জাতীয় নির্বাহী কমিটির সদস্য শফি আহমেদ চৌধুরীকে দল থেকে বহিষ্কার করেছে বিএনপি। একইসাথে দলীয় শৃঙ্খলা ভঙ্গ ও দলের স্বার্থবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে।

শনিবার (১৯ জুন) রাতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বিএনপির পক্ষ থেকে এ তথ্য জানা হয়েছে।

বিএনপির সাংগঠনিক সম্পাদক ও দলীয় দপ্তরের দায়িত্বে থাকা এমরান সালেহ প্রিন্সের সই করা ওই প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, দলীয় শৃঙ্খলা ভঙ্গ ও দলের স্বার্থবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার সুষ্পষ্ট অভিযোগে দলীয় গঠনতন্ত্রের ৫(গ) ধারা মোতাবেক শফি আহমেদ চৌধুরীকে জাতীয়তাবাদী দল-বিএনপির জাতীয় নির্বাহী কমিটির পদসহ সব পর্যায়ের পদ থেকে অব্যাহতি দিয়ে দল থেকে বহিস্কার করা হল।

এর আগে গত ১৫ জুন দলের সিদ্ধান্ত ও শৃঙ্খলা অমান্য করার পরিপ্রেক্ষিতে শফি আহমেদ চৌধুরীকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছিল। ওই নোটিশের জবাবে তার বক্তব্য গ্রহণযোগ্য ও সন্তোষজনক হয় নাই বিধায় তাকে বহিস্কারের এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

 

গত ২২ মে বিএনপির স্থায়ী কমিটির সভায় বর্তমান আওয়ামী লীগ সরকার ও নির্বাচন কমিশনের অধীনে জাতীয় ও স্থানীয় কোনো নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নেয় দলটি। এরই অংশ হিসেবে সিলেট-৩, লক্ষ্মীপুর-২, ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ আসনের উপ-নির্বাচনে সব ধরনের কার্যক্রম থেকে বিরত রয়েছে বিএনপি। ইউনিয়ন ও উপজেলা পরিষদ এবং পৌরসভাসহ স্থানীয় সরকার নির্বাচনে অংশ নিচ্ছে না তারা।

উল্লেখ্য, শফি আহমেদ চৌধুরী ১৯৯৬ সালের ষষ্ঠ ও ২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ প্রতীক নিয়ে সিলেট-৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।