বিখ্যাত টাইম ম্যাগাজিনে ১০০ প্রভাবশালীর তালিকায় মোদি-মমতা

সংগ্রহীত

বিখ্যাত টাইম ম্যাগাজিনে ১০০ প্রভাবশালীর তালিকায় মোদি-মমতা

বিখ্যাত টাইম ম্যাগাজিনে ২০২১ সালে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় জায়গা পেলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বুধবার (১৫ সেপ্টেম্বর) ঘোষণা করা ১০০ জন প্রভাবশালীর তালিকায় আরও রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সিইও আদর পুনাওয়ালা।

মমতার বিষয়ে টাইম ম্যাগাজিন জানায়, ৬৬ বছরের মমতা বন্দোপাধ্যায় একুশের বিধানসভা নির্বাচনে অভূতপূর্ব জয় পেয়েছেন। আক্ষরিক অর্থে ভারতে বিজেপি অর্থ, লোকবল এবং অপরাজেয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে উনি (মমতা) দুর্গের মতো দাঁড়িয়েছন এবং মুখ্যমন্ত্রী হয়েছেন।

আরও বলা হয়, ভারতীয় রাজনীতিতে অন্য নারীদের মতো মমতাকে কখনও কারও স্ত্রী, মা, মেয়ে বা সঙ্গী তকমা দিতে পারেনি বিরোধীরা। উনি অতি দরিদ্র পরিবার থেকে উঠে এসেছিলেন। নিজের পরিবারকে সাহায্যের জন্য স্টেনোগ্রাফার হিসেবে কাজ করেছেন। এমনকি দুধের বুথের ভেন্ডেরও সামলিয়েছেন।

মমতার বিষয়ে আরও বলা হয়, উনি নিজের দল তৃণমূল কংগ্রেসকে নেতৃত্ব দেন না। তিনিই দল। পুরুষতান্ত্রিক সংস্কৃতির মধ্যে তার মনোভার অনেকটা স্ট্রিট ফাইটারের মতো।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিষয়ে টাইম ম্যাগাজিনে বলা হয়, স্বাধীন ভারতের ইতিহাসে তিনজন গুরুত্বপূর্ণ নেতা হলেন জওহরলাল নেহরু, ইন্দিরা গান্ধী এবং নরেন্দ্র মোদি। তিনি সেই তালিকায় তিন নম্বরে আছেন। ওই সমসাময়িক নেতৃত্ব ছাড়া মোদির মতো ভারতীয় রাজনীতিতে এভাবে আধিপত্য বিস্তার করেনি।

টাইম ম্যাগাজিনে প্রকাশিত বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় আরও রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, গতবারের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও চীনের প্রেসিডেন্ট শি জিন পিং।

ওই তালিকায় আরও জায়গা পেয়েছেন আফগানিস্তানের তালেবান নেতা মোল্লা আবদুল গনি বারাদার।