বিশ্বকাপ স্বপ্ন বাঁচানোর মিশনে নামছে বাংলাদেশ

বিশ্বকাপ স্বপ্ন বাঁচানোর মিশনে নামছে বাংলাদেশ
বিশ্বকাপ বাছাই পর্বেই এমন কঠিন সমীকরণ নিয়ে খেলতে নামতে হবে কে জানতো! এখন ঠিক তাই হচ্ছে। স্কটল্যান্ডের কাছে হেরে আসর শুর করার পর মঙ্গলবার (১৯ অক্টোবর) ওমানের বিপক্ষে পা হড়কালেই মাথা নিচু করে দেশের বিমান ধরতে হবে লাল-সবুজের জার্সিধারীদের।

আর তাই কোটি সমর্থকের এখন একটাই চাওয়া, ঘুরে দাঁড়িয়ে নতুন করে প্রত্যাবর্তনের গল্প লেখবে অধিনায়ক মাহমুদউল্লাহর দল। আল আমিরাত স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

এদিকে বাংলাদেশের বিশ্বকাপ এখনই শেষ হয়ে যায়নি। স্কটল্যান্ডের বিপক্ষে ফলাফল হতাশাজনক হলেও এখান থেকেও দ্বিতীয় রাউন্ডে যাওয়া সম্ভব। দ্বিতীয় ম্যাচের আগে এমনই আশার কথা জানালেন বাংলাদেশের হেড কোচ রাসেল ডমিঙ্গো। ওমানের বিপক্ষে দলে যে পরিবর্তন আনবেন সেটা আগেই বলে রেখেছেন ডমিঙ্গো। একটি পরিবর্তন বাদে স্কটল্যান্ডের ম্যাচের মতোই একাদশ থাকতে পারে ওমান ম্যাচে।

স্কটল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ইনিংস ওপেন করেছিলেন লিটন দাস ও সৌম্য সরকার। দুজনই স্কোর বোর্ডে মাত্র ৫ রান করে যোগ করে প্যাভিলিয়নে ফিরেছেন। শুধু এ ম্যাচেই না, গত কয়েক মাস ধরেই ফর্মে নেই লিটন-সৌম্য। তাই ওমানের বিপক্ষে ম্যাচে ওপেনিংয়ে পরিবর্তন আনতে চান রাসেল ডমিঙ্গো। তিনি বলেন, দলে একটা চেঞ্জ আসবে। ওপেনিংয়ে নাঈম শেখ খেলবে।

তবে প্রশ্ন উঠছে, নাঈম জায়গা পেলে বাদ পড়বেন কে? ধারণা ভুল না হলে সৌম্যকেই বেঞ্চে রাখতে পারেন কোচ। অনেকটা অনুমিতভাবেই একাদশে জায়গা পাবেন সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। মিডল অর্ডারে আফিফ হোসেনের সঙ্গে দেখা যেতে পারে উইকেটকিপার ব্যাটসম্যান নুরুল হাসান সোহানকে। প্রথম ম্যাচের মতো অলরাউন্ডার সাইফউদ্দিনেও ভরসা রাখতে পারেন রাসেল ডমিঙ্গো। পেসার হিসেবে মুস্তাফিজুর রহমাদের সঙ্গে দেখা যেতে পারে তাসকিন আহমেদ কিংবা শরিফুল ইসলামদের কাউকে।
এদিকে সমীকরণের মারপ্যাঁচ ছাড়া দ্বিতীয় রাউন্ডের টিকিট পেতে চাইলে বাকি ‍দুই ম্যাচে ওমান এবং পাপুয়া নিউগিনির বিপক্ষে জয়ের বিকল্প নেই টিম টাইগার্সের। এছাড়াও প্রার্থনা করতে হবে স্কটল্যান্ডের কাছেও যেন ওমান হেরে যায়। তা না হলে রানরেটের সমীকরণ জটিলতায় পড়তে হতে পারে বাংলাদেশকে। কারণ পাপুয়া নিউগিনির বিপক্ষে ১০ উইকেটের বিশাল ব্যবধানে জেতা ওমান রানরেটে এখন অনেক এগিয়ে রয়েছে।

সোমবার (১৮ অক্টোবর) পর্যন্ত গ্রুপের শীর্ষে থাকা ওমানের নেট রানরেট (+) ৩.৩৩৫। এছাড়া দুইয়ে থাকা স্কটল্যান্ডের রানরেট (+) ০.৩০০। এদিকে বাংলাদেশের রানরেট (-) ০.৩০০। ফলে পরের রাউন্ডে উঠতে হলে ম্যাচ জয়ের পাশাপাশি রানরেটের হিসাবটাও মাথায় রাখতে হবে বাংলাদেশকে।

বাংলাদেশ বাকি দুই ম্যাচে জয় পেলে ও স্কটল্যান্ড ওমান ও পাপুয়া নিউগিনিকে হারালে ‘বি’ গ্রুপ থেকে সুপার টুয়েলভে যাবে টাইগাররা। তবে একটি খেলায়ও যদি হেরে যায় স্কটিশরা সেক্ষেত্রে বাংলাদেশের পাড়ি দিতে হবে রান রেটের জটিল সমীকরণ।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ:
১. লিটন দাস ২. নাঈম শেখ ৩. সাকিব আল হাসান ৪.মুশফিকুর রহিম ৫. মাহমুদউল্লাহ রিয়াদ ৬. আফিফ হোসেন ৭. নুরুল হাসান সোহান ৮. মেহেদী হাসান ৯. সাইফউদ্দিন ১০. তাসকিন আহমেদ/শরিফুল ইসলাম ও ১১. মুস্তাফিজুর রহমান।