বিশ্বের ১৫টি দেশে ছড়ালো মাঙ্কিপক্স

বিশ্বের ১৫টি দেশে ছড়ালো মাঙ্কিপক্স

বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে ‘মাঙ্কিপক্স’ নামে এক ভয়ংকর ভাইরাস। প্রতিদিনই বাড়ছে মাঙ্কিপক্সের সংক্রমণ। এ পর্যন্ত বিশ্বের ১৫ টি দেশে ছড়ালো মাঙ্কিপক্স। অস্ট্রিয়ায় শনাক্ত হয়েছে এই রোগে আক্রান্ত রোগী।

ইসরায়েল ও সুইজারল্যান্ড জানিয়েছে, তাদের দেশে একজন করে রোগী শনাক্ত হয়েছে। তারা সম্প্রতি বিদেশ সফর করে এসেছে। ইসরায়েল সন্দেহভাজন আরও কয়েকজন রোগীর পরীক্ষা নিরীক্ষা করছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে বলছে, মাঙ্কিপক্স আরও ছড়াতে পারে। তবে এই রোগের জন্য নির্দিষ্ট কোনো টিকার কথা এখনো বলেননি বিশেষজ্ঞরা।

সংস্থাটি বলছে, পরিস্থিতি দ্রুত পাল্টাচ্ছে, গবেষণায় দেখা যায় মানুষ থেকে মানুষে সংক্রমণ ঘটছে। ঘনিষ্ঠ শারীরিক সংস্পর্শে থাকা ব্যক্তিদের মধ্যে যারা লক্ষণযুক্ত তারা আক্রান্ত হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও জানায়, নন-এনডেমিক দেশগুলোতে নজরদারি বাড়ানো হলে মাঙ্কিপক্সের আরও কেস শনাক্ত হবে। যে সকল ব্যক্তি সবচেয়ে বেশি মাঙ্কিপক্সে আক্রান্ত হতে পারেন, তাদের সঠিক তথ্য দিয়ে জানানোর উপর তাৎক্ষণিক ভাবে নজর দিতে হবে। এই সংক্রামণ যাতে আরও না ছড়িয়ে পড়ে, তা বন্ধ করতে হবে।

বিবিসির তথ্যমতে, কয়েকটি দেশ এর মধ্যে গুটিবসন্তের টিকা সংরক্ষণ করতে শুরু করেছে।

এখন পর্যন্ত ইউরোপে মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী বেশি পাওয়া গেছে। ইউরোপের যুক্তরাজ্য, স্পেন, জার্মানি, পর্তুগাল, বেলজিয়াম, ফ্রান্স, নেদারল্যান্ডস, ইতালি ও সুইডেনে এ রোগে আক্রান্ত রোগী পাওয়া গেছে।

এদিকে, মাঙ্কিপক্স ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে বাংলাদেশের প্রতিটি বন্দরে সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর।