বিশ্বে বাড়ছে করোনার প্রকোপ, দৈনিক সংক্রমণ-মৃত্যুতে শীর্ষে যুক্তরাষ্ট্র

সংগ্রহীত

বিশ্বে বাড়ছে করোনার প্রকোপ, দৈনিক সংক্রমণ-মৃত্যুতে শীর্ষে যুক্তরাষ্ট্র

মহামারী করোনাভাইরাসে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা আবারো বেড়েছে। একই সাথে আগের দিনের তুলনায় বেড়েছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে প্রাণহানি ঘটেছে প্রায় ৮ হাজার মানুষের। একই সময়ে নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৫ লাখ ৭৭ হাজার।

আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৭ হাজার ৮০৭ জনের। এনিয়ে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫১ লাখ ৩৭ হাজার ৮৪৫ জনে। এছাড়া একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৭৭ হাজার ৬৪৯ জন। ফলে মহামারীর শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫ কোটি ৫৬ লাখ ৭২ হাজার ৩৬৫ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ১ হাজার ৭০৭ জন এবং মৃত্যু হয়েছে ১ হাজার ৩৬০ জনের। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৮২ লাখ ৮৪ হাজার ৪৮২ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৭ লাখ ৮৭ হাজার ৯২৯ জন মারা গেছেন।

অন্য দিকে দৈনিক প্রাণহানির তালিকায় যুক্তরাষ্ট্রের পরই রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১ হাজার ২৪৭ জনের এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩৬ হাজার ৬২৬ জন। মহামারীর শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৯১ লাখ ৮২ হাজার ৫৩৮ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৫৯ হাজার ৮৪ জনের।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩৭৪ জনের এবং নতুন করে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন ১১ হাজার ৯৭৭ জন। এনিয়ে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ১৯ লাখ ৭৭ হাজার ৬৬১ জনে। এ পর্যন্ত করোনায় ব্রাজিলে মৃত্যু হয়েছে ৬ লাখ ১১ হাজার ৮৯৮ জনের।

এদিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। মহামারী শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত ৩ কোটি ৪৪ লাখ ৬৬ হাজার ৫৯৮ জন এবং মারা গেছেন ৪ লাখ ৬৪ হাজার ১৫৩ জন।

এছাড়া ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ইরানে ১২৫ জন, তুরস্কে ২২৯ জন, ইউক্রেনে ৭৬৯ জন, পোল্যান্ডে ৪৬৩ জন এবং ফিলিপাইনে ৩০৯ জনের মৃত্যু হয়েছে।