বোরো মৌসুমে ২৭ টাকা কেজি দরে ধান কিনবে সরকার

সংগ্রহীত

বোরো মৌসুমে ২৭ টাকা কেজি দরে ধান কিনবে সরকার

চলতি বোরো মৌসুমে ২৭ টাকা কেজি দরে ৬ লাখ ৫০ হাজার টন ধান এবং ৪০ ও ৩৯ টাকা কেজি দরে ১১ লাখ ৫০ হাজার টন চাল (আতপ ও সেদ্ধ) কেনা হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

সোমবার (২৬ এপ্রিল) সকালে অনলাইনে ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।এ সময় খাদ্য সচিব মোছাম্মৎ নাজমানারা খানুমসহ খাদ্য মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তারা ভার্চ্যুয়ালি অংশ নেন।  

খাদ্যমন্ত্রী বলেন, চলতি বোরো মৌসুমে ৬ লাখ ৫০ হাজার মেট্রিক টন ধান, ১১ লাখ ৫০ হাজার মেট্রিক টন চাল (আতপ ও সেদ্ধ) কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরমধ্যে ৪০ টাকা কেজি দরে ১০ লাখ মেট্রিক টন সেদ্ধ চাল, ৩৯ টাকা কেজি দরে ১ লাখ ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল এবং ২৭ টাকা কেজি দরে ৬ লাখ ৫০ হাজার মেট্রিক টন ধান কেনা হবে। বোরো ধান আগামী ২৮ এপ্রিল থেকে এবং চাল ৭ মে ২০২১ থেকে সংগ্রহ শুরু হবে। উভয় সংগ্রহ শেষ হবে ৩১ আগস্ট ২০২১।  

গত বোরো মৌসুমে ৬ লাখ মেট্রিক টন ধান ও ১১ লাখ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষমাত্রা নির্ধারণ করেছিল সরকার।

উল্লেখ্য, গত ২২ এপ্রিল (বৃহস্পতিবার) খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির ভার্চ্যুয়াল সভা অনুষ্ঠিত হয়। এই সভায় সভাপতিত্ব করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, খাদ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা, খাদ্য অধিদপ্তর এবং খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা। তবে, কিছু নীতিগত সমস্যার কারণে এ দিন সংবাদ সম্মেলন করা সম্ভব হয়নি।