‘ব্যর্থ’ কোম্যানকে বিদায় জানালো বার্সেলোনা

‘ব্যর্থ’ কোম্যানকে বিদায় জানালো বার্সেলোনা

অবশেষে কোচ রোনাল্ড কোম্যানকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানিয়ে দিল বার্সেলোনা। এই সপ্তাহেই ঘরের মাঠে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে হেরেছেন তিনি। সেই হারের ক্ষত তাজা থাকতেই বুধবার রাতে রায়ো ভায়োকানোর বিপক্ষেও হেরেছে বার্সেলোনা। এই হারে আর চাকরি বাঁচাতে পারলেন না মেসিহীন বার্সাকে উদ্ধারের মিশনে এই কোচ।

সপ্তাহের শুরুতেই অবশ্য এল ক্লাসিকো হেরে সমর্থকদের রাগ-ক্ষোভের মুখে পড়েছিলেন বার্সা কোচ। ম্যাচ শেষে ক্যাম্প ন্যু ছাড়ার সময় গালাগালির পাশাপাশি গাড়িতে থুতু-লাথি মেরে ডাচ কোচের পদত্যাগ দাবি করেছিল বার্সেলোনা সমর্থকেরা। রায়োর বিপক্ষে হেরে দায়িত্ব নেওয়ার ১৪ মাসের মাথায় ৫৮ বছর বয়সী কোচকে ছাঁটাই করল কাতালান জায়ান্টরা।

এক বিবৃতিতে বার্সা জানিয়েছে, ‘রায়ো ভায়েকানোর বিপক্ষে হারের পর ক্লাবের প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তে তাকে (কোম্যান) এই সিদ্ধান্তের ব্যাপারে জানিয়েছেন। বৃহস্পতিবার স্কোয়াডকে বিদায় জানাবেন কোম্যান।’

লা লিগার চলতি মৌসুমে ১০ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে ৯ম স্থানে রয়েছে বার্সেলোনা। লিগে ব্যর্থতার পাশাপাশি চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে তিন ম্যাচের মধ্যে দুটিতে হেরেছে তারা।

আগের মৌসুমেও পাঁচবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়ন বার্সেলোনা তৃতীয় স্থানে থেকে লিগ শেষ করে। বার্সার কোচ হিসেবে এটিই সর্বোচ্চ সাফল্য কোম্যানের।

৫৮ বছর বয়সী ডাচ কোচ ক্যাম্প ন্যুয়ে আসার আগে প্রধান কোচ হিসেবে দায়িত্বে ছিলেন নেদারল্যান্ডস জাতীয় দলের। এর আগে এভারটন ও সাউদ্যাম্পটনেও কোচ ছিলেন তিনি।

খেলোয়াড়ি জীবনে নেদারল্যান্ডস জাতীয় দল ছাড়াও কোম্যান ১৯৮৯-১৯৯৫ পর্যন্ত খেলেছেন বার্সার জার্সিতে।