বয়সকে পাত্তা না দিয়ে খেলেই যাবেন রোনালদো

বয়সকে পাত্তা না দিয়ে খেলেই যাবেন রোনালদো

বয়স তার মাত্র ৩৬! অন্যান্য ফুটবলারদের কথা বিবেচনা করলে হয়তো এই বয়সে চলে যেতেন ইউএসএ, ফ্রান্স কিংবা চীনে লীগ খেলতে। কিন্তু তিনি ক্রিশ্চিয়ানো রোনালদো। গত এক যুগ ধরে বিশ্ব ফুটবলে সবচেয়ে বড় দুই নামের একটি তার। তাকে অন্য সাধারণ আর দশটা ফুটবলারের সঙ্গে মিলিয়ে ফেললে হবে না।

এই বয়সে তিনি যোগ দিয়েছেন বিশ্বের সবচেয়ে প্রতিযোগিতামূলক ফুটবল লীগে। গোলও করে যাচ্ছেন নিয়মিত। কিন্তু আর কতোদিন এভাবে মাঠে দেখা যাবে সে প্রশ্নও মাঝেমধ্যেই ওঠে।

ম্যান ইউ কোচ উলে গুনার সুলশার তো মনে করেন, রোনালদো ৪০ বছর বয়সেও ফুটবল খেলে যাবেন! ৩৬ বছর বয়সে যেখানে ফুটবলারদের ক্যারিয়ার শেষ হয়ে যায়, সেখানে সিআর সেভেন যেন বয়সকে পাত্তাই দিচ্ছেন না! ইউনাইটেডে পুনরাভিষেকের পর তিন ম্যাচে চার গোল করে তাক লাগিয়ে দিয়েছেন। সুলশার-রোনালদোর দল এখন পয়েন্ট তালিকায় আছে তিনে।

 

সিআর সেভেনকে নিয়ে সুশলার বলেছেন, ‘আমি মোটেও অবাক হব না যদি ৪০ বছর বয়সেও সে খেলতে থাকে। যেভাবে সে নিজের দেখভাল করে, সেটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ। জেনেটিক ব্যাপার তো অবশ্যই আছে। এই জায়গায় আসতে সে নিজের চেষ্টা ও সামর্থ্যের প্রতিটি বিন্দু নিংড়ে দিয়েছে। তার মানসিকতা এখনও নিখুঁত এবং ভেতরের তাড়নাও প্রবল।