ভারতের কলকাতায় নির্বাচনে সব বুথে সিসিটিভি রাখার হাইকোর্টের নির্দেশ

ভারতের কলকাতায় নির্বাচনে সব বুথে সিসিটিভি রাখার হাইকোর্টের নির্দেশ

ভারতের কলকাতায় নির্বাচনে সব বুথে সিসিটিভি রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, কলকাতার হাইকোর্টের নির্দেশনায় বলা হয়েছে, কলকাতা পৌরসভা ভোটের সব বুথে থাকতে হবে সিসিটিভি। স্ট্রং রুমেও সিসিটিভি ব্যবহার করতে হবে।

এর ফলে নির্বাচন কমিশন যদি ১০০ শতাংশ বুথেই সিসিটিভি ব্যবহার করতে চায়, তাতে কোনও আপত্তি নেই।

এর আগে কলকাতার পৌর নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের দাবি জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছে বিজেপি।

আগামী ১৯ ডিসেম্বর (রোববার) কলকাতায় পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। সেজন্য প্রাথমিকভাবে ২৫ শতাংশ বুথে সিসিটিভি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছিল কমিশন। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করা হয়।

মামলার বাদী বিজেপি নেতা দেবদত্ত মাজি দাবি করেন, বিধানসভা ভোটের পর হিংসার ঘটনা ঘটেছে। গতবারের পুরভোটেও গুলি চালানোর ঘটনা ঘটেছিল।

সেই মামলার শুনানিতে রাজ্য সরকারের তরফে দাবি করা হয়, অবাধ এবং শান্তিপূর্ণ নির্বাচনের জন্য কমিশন যাবতীয় পদক্ষেপ গ্রহণ করেছে। বিভিন্ন রিপোর্টের ভিত্তিতে ২৫ শতাংশ স্পর্শকাতর বুথে সিসিটিভি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। যদিও বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, কলকাতা পৌর নির্বাচনে সব বুথেই সিসিটিভি থাকতে হবে। অর্থাৎ ৪ হাজার ৭৪২টি মূল বুথ এবং ৩৮৫টি অক্সিলিয়ারি বুথে সিসিটিভি ব্যবহার করতে হবে কমিশনকে। সেইসঙ্গে স্ট্রং রুমেও সিসিটিভি ব্যবহারের নির্দেশ দিয়েছে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।