ভারতের বিপক্ষে ‘রণকৌশল’ ফাঁস করলেন শাহিন আফ্রিদি

ভারতের বিপক্ষে ‘রণকৌশল’ ফাঁস করলেন শাহিন আফ্রিদি

ভারতের বিপক্ষে ইতিহাস গড়া জয়ে দুর্দান্ত খেলেছে পাকিস্তান। তবে দুই পাকিস্তানি ওপেনারের হাফ-সেঞ্চুরির চেয়েও ম্যাচের ভবিষ্যৎ নির্ধারণ করে দেওয়া পারফরম্যান্স নিঃসন্দেহে শাহিন আফ্রিদির।

শুরুতেই ফর্মে থাকা দুই ভারত ওপেনারকে ফিরিয়ে যে ধাক্কাটা দেন শাহিন, সা সামলে ওঠা সম্ভব হয়নি টিম ইন্ডিয়ার পক্ষে। পরে কোহলির মূল্যবান উইকেটটিও তুলে নেন শাহিন। ফলে অনুমিতভাবেই ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরষ্কারটিও উঠেছে তার হাতেই।

আর ম্যাচ অফ দ্য ম্যাচের পুরস্কার নেওয়ার সময়েই আফ্রিদি খোলসা করলেন ভারতের বিরুদ্ধে তার রণকৌশল। স্পষ্টই জানিয়ে দিলেন কোন পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছিলেন তিনি।

 

আফ্রিদি বলেন, ‘এই প্রথমবার আমরা (বিশ্বকাপে) ভারতকে হারাতে পারায় গর্বিত বোধ করছি। আমি জানতাম যে, যদি শুরুতেই উইকেট তুলতে পারি, তবে সেটা আমাদের জন্য ভালো হবে। শেষমেশ সেটাই কার্যকরী প্রমাণিত হয়। আমার পরিকল্পনা ছিল যত বেশি সম্ভব সুইং আদায় করে নেওয়ার। এখানে খুব বেশি বল সুইং করে না। আমি শুরুতেই উইকেট তুলতে চেয়েছিলাম এবং সেই মতো নিজের একশো শতাংশ উজাড় করে দিয়েছি। আমার মনে হয়েছে এই পরিবেশে নতুন বল খেলা মুশকিল। তাই বাবর ও রিজওয়ানকে কৃতিত্ব দিতেই হয়।’