ভারতে বোরকা পরে ঢোকা যাবে না ব্যাংকে!

mumbai-sbi-branch-goes-back-on-decision-to-prohibit-burqa

ভারতে বোরকা পরে ঢোকা যাবে না ব্যাংকে!

বোরকা পরে ঢোকা যাবে না ব্যাংকে। এমন নির্দেশনা জারি করেছে ভারতের একটি ব্যাংক।

আর এমন নির্দেশনার কারণে ভারতজুড়ে সৃষ্টি হয়েছে বিতর্ক। ভারতের অন্যতম বৃহৎ ব্যাংক স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার (এসবিআই) একটি শাখা এমন নির্দেশনা দিয়েছে।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র সমালোচনার পর ওই নির্দেশনা প্রত্যাহার করে নিয়েছে এসবিআইয়ের মুম্বাই নেহরু নগর শাখা কর্তৃপক্ষ।

প্রতিবেদন অনুযায়ী, মুম্বাই নেহরু নগরের পূর্ব কুর্লা এলাকায় স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ওই শাখাটি রয়েছে। ওই এলাকাটি মূলত মুসলিম অধ্যুষিত।

স্থানীয় বাসিন্দারা জানান, কয়েকদিন আগে নেহরু নগরের এসবিআই শাখায় তিনটি ভাষায় ওই বিজ্ঞপ্তি টাঙানো হয়। হিন্দি, মারাঠি এবং ইংরেজিতে লেখা ছিল, ‘বোরকা, স্কার্ফ পরে ব্যাংক চত্বরে ঢোকা নিষিদ্ধ।’

সেই বিজ্ঞপ্তির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লেই শুরু হয় বিতর্ক। তবে শেষ পর্যন্ত গত ৩ নভেম্বর স্টেট ব্যাংকের পক্ষ থেকে ওই বিজ্ঞপ্তি দেয়ার জন্য দুঃখপ্রকাশ করা হয়। একই সঙ্গে বিতর্কিত ওই বিজ্ঞপ্তি তুলে নেয়া হয়েছে।

এক টুইট বার্তায় এসবিআই কর্তৃপক্ষ বলছে, টাকা তোলা ও অন্যান্য আর্থিক লেনদেনের ক্ষেত্রে নিরাপত্তার কথা ভেবে এই বিজ্ঞপ্তি ব্যাংকের ওই শাখা দিয়েছিল। এর পেছনে ব্যাংকের বা ওই শাখার অন্য কোনো উদ্দেশ্য নেই।

এমন যুক্তি দেখানোর পরও নেট মাধ্যমে স্টেট ব্যাংকের সমালোচনা চলতে থাকে। প্রশ্ন তোলা হয়, নিরাপত্তার জন্য শুধু বোরকা নিয়েই কেন আপত্তি? করোনাকালে সব গ্রাহকের মুখই তো মাস্কে ঢাকা থাকছে।