মাউন্ট এভারেস্টে করোনার হানা

সংগ্রহীত

মাউন্ট এভারেস্টে করোনার হানা

করোনাভাইরাসে বিপর্যস্ত পুরো বিশ্ব। বিশ্বের প্রতিটি দেশে এর আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে জনজীবন, জীবনমান, অর্থনীতি। সেক্ষেত্রে বলাই যায়, করোনা ভাইরাস পৌঁছে গেছে সবজায়গাতেই। তবে এবার এই কথা আক্ষরিকভাবেই প্রমাণ করে করোনাভাইরাসের দেখা মিলল বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টে।

সম্প্রতি এভারেস্টে যাওয়া এক অভিযাত্রী আক্রান্ত হয়েছেন করোনাভাইরাসে। ভ্রমণ ম্যাগাজিন দ্য আউটসাইডের এক প্রতিবেদনে জানায়, করোনায় আক্রান্ত অভিযাত্রী বেস ক্যাম্পে (১৭ হাজার ৬০০ ফুটেরও বেশি উচ্চতায়) ছিলেন।

তিনিসহ আরও দুই পর্বতারোহীর করোনার লক্ষণ দেখা দিলে হেলিকপ্টারে করে তাদের সরিয়ে নেওয়া হয়। পরে তাদের একজনের করোনা শনাক্ত হয়।

এ বিষয়ে এভারেস্ট অভিযান অপারেটর মিংমা শেরপা বলেন, ওই ক্যাম্পের অন্যান্য অভিযাত্রীরা তাদের অভিযান বাতিল করবেন না। কেননা, বেসক্যাম্পে পৌঁছে রণে ভঙ্গ দেওয়া অর্থহীন।

তবে পর্বতারোহণ সংশ্লিষ্ট কর্মকর্তারা অন্যদের সামাজিক দূরত্ব বজায় রাখতে বলেছেন। এছাড়া ইতোমধ্যেই বেসক্যাম্পে একটি অস্থায়ী মেডিকেল ক্যাম্প স্থাপন করা হয়েছে।

প্রসঙ্গত, গত বছরের ২৪ মার্চ সীমান্ত বন্ধসহ এভারেস্টে আরোহণে বিধি-নিষেধ জারি করে দেশটির সরকার। তবে এবছরের মার্চ মাসে এই বিধি-নিষেধ তুলে নেয় নেপাল।