মার্কিন সিনেটর, ইসরাইলে অর্থায়ন আবারও আটকে দিলেন

মার্কিন সিনেটর, ইসরাইলে অর্থায়ন আবারও আটকে দিলেন

ইসরাইলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা আয়রন ডোমের উন্নয়নে মার্কিন সরকারের পক্ষ থেকে আবারও অর্থ জোগান দেওয়ার বিরোধিতা করেছেন কেনটাকি অঙ্গরাজ্য থেকে নির্বাচিত রিপাবলিকান দলের সিনেটর র‌্যান্ড পল।

কানেকটিকাট থেকে নির্বাচিত ডেমোক্র্যাট দলের ইসরাইলপন্থি সিনেটর রিচার্ড ব্লুমেন্থাল সর্বসম্মতভাবে ইসরাইলের আয়রন ডোম ক্ষেপণাস্ত্র কর্মসূচির জন্য ১০০ কোটি ডলার বরাদ্দ দেওয়ার আহ্বান জানানোর পর র‌্যান্ড পল ওই প্রস্তাবের পক্ষে ভোট দিতে অস্বীকার করেন।

ব্লুমেন্থল বলেন, ইসরাইলের আয়রন ডোম প্রকল্পের উন্নয়নের জন্য আইনগতভাবে অর্থনৈতিক জোগান দরকার।

এ প্রসঙ্গে পল বলেন, আমি বাজেটের বাইরে কোনো ব্যয় করার বিরোধী, যদি না বাজেটের কোথাও কাটছাঁট করে অন্য জায়গা পূরণ করার প্রশ্ন না আসে।

তিনি বলেন, আমি যা বলছি তা শুধু কোনো মতামত নয়, এটিই প্রকৃত আইন। আমি আহ্বান জানাব প্রস্তাবিত বাজেট অনুসারে ব্যয় করা হোক।

ইসরাইলের জন্য বিগত বছরগুলোতে আমেরিকা ১০ হাজার কোটি ডলার ব্যয় করেছে। এ প্রসঙ্গ তুলে কেনটাকি থেকে নির্বাচিত এই সিনেটর পল আরও বলেন, এই সময়গুলোতে আমেরিকা-ইসরাইলের খুব ভালো মিত্র ছিল তাতে কোনো সন্দেহ নেই।

গত চার দশকে সম্ভবত ইসরাইলের জন্য আমেরিকা আট হাজার থেকে ১০ হাজার কোটি ডলার খরচ করেছে।তিনি ইসরাইলের ক্ষেপণাস্ত্র কর্মসূচির গোপন তথ্য ফাঁস করে বলেন, আমেরিকা শুধু তেলআবিবের এই ক্ষেপণাস্ত্র প্রকল্পেই ৭০০ কোটি ডলার জোগান দিয়েছে।