মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লা শহিদ তিন দিনের সফরে আজ রাতে ঢাকায় আসছেন

সংগ্রহীত

মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লা শহিদ তিন দিনের সফরে আজ রাতে ঢাকায় আসছেন

এই সফরে অন্যান্য ইস্যুর মধ্যে আগামী মার্চ বা এপ্রিল মাসে মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ সলিহর সম্ভাব্য ঢাকা সফরের বিষয়ে আলোচনা হতে পারে। 

আগামীকাল মঙ্গলবার সকালে ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক হওয়ার কথা রয়েছে। এ ছাড়া তিনি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে পারেন।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, আগামীকাল পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে আলোচনায় অভিবাসন, দ্বিপক্ষীয় বাণিজ্য, কানেকটিভিটি ও আঞ্চলিক সহযোগিতার মতো বিষয় প্রাধান্য পাবে। এই সফরে বাংলাদেশ থেকে মালদ্বীপে মানবসম্পদ প্রেরণ এবং বাংলাদেশ ও মালদ্বীপের কূটনীতিকদের প্রশিক্ষণবিষয়ক সহযোগিতার বিষয়ে দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

এ ছাড়া মৎস্যসম্পদ উন্নয়ন ও গভীর সাগরে মাছ ধরা, কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতাবিষয়ক যৌথ কমিশন, দ্বৈত কর প্রত্যাহার, বন্দি বিনিময় চুক্তিসহ আরো কিছু সমঝোতা স্মারক চূড়ান্তকরণসহ অন্যান্য দ্বিপক্ষীয় বিষয়ে সহযোগিতার ক্ষেত্র নিয়ে আলোচনা করা হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্ক কয়েক বছরে আরও শক্তিশালী হয়েছে। মালদ্বীপে কাজ করেন ৮ হাজারের মত প্রবাসী বাংলাদেশি।