মালালা ইউসুফজাই ভোগ ম্যাগাজিনের প্রচ্ছদকন্যা

সংগ্রহীত

মালালা ইউসুফজাই ভোগ ম্যাগাজিনের প্রচ্ছদকন্যা

সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করা ২৩ বছরের মালালা ব্যক্তি জীবন-বিশ্বাস, লেখাপড়া, টুইটারে সক্রিয়তা ও অ্যাপল টিভি প্লাসের সঙ্গে প্রযোজক হিসেবে অংশীদারিসহ নানা বিষয়ে কথা বলেছেন লাইফস্টাইল সাময়িকীটির সঙ্গে। ১৭-তে পা রেখে সবচেয়ে কম বয়সে নোবেল শান্তি পুরস্কার-জয়ী হিসেবে ইতিহাসে স্থান করে নিয়েছেন মালালা।

নারীশিক্ষা সংক্রান্ত প্রচারণার কারণে তালিবানদের দ্বারা আক্রান্ত হয়ে আলোচনায় আসা পাকিস্তানি সংগঠক মালালা ইউসুফজাই ভোগ ম্যাগাজিনের প্রচ্ছদকন্যা হলেন।

ম্যাগাজিনটিতে গ্রেটা থানবার্গ ও এমা গনজালেসের মতো কিশোরী সংগঠকদের সঙ্গে বন্ধুত্ব নিয়েও কথা বলেছেন তিনি। বলেন, একজন কিশোরীর হৃদয় যে শক্তি বহন করে তার সম্পর্কে আমি জানি।

ভোগের জুলাই সংখ্যায় প্রধান মুখ মালালা সম্পর্ক কথা বলেছেন কয়েকজন হাই-প্রোফাইল ব্যক্তিত্ব। যেমন; সাবেক মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা ও অ্যাপলের সিইও টিম কুক।

ম্যাগাজিনের জন্য মালালার ছবি তুলেছেন নিক নাইট। প্রচ্ছদে স্টেলা ম্যাককার্টিনির নকশা করা উজ্জ্বল লাল পোশাক ও ওড়না পরেন তিনি। এ ছাড়া অন্য ছবিতে লাল পোশাক ও লিনেন ট্রাউজারে সেজেছেন, নকশা করেছেন উরুগুয়ের গাব্রিয়েলা হেয়াস্ট। সঙ্গে আছে নীল ওড়না।

সাক্ষাৎকারে ওড়নাকে ‘পাখতুনদের সাংস্কৃতিক চিহ্ন’ বলে উল্লেখ করেন মালালা।

ইনস্টাগ্রামে ভোগের প্রচ্ছদ পোস্ট করে খুবই ‘উচ্ছ্বসিত ও সম্মানিত’বোধ করেছেন বলেও জানান মালালা। আশা করেন, প্রচ্ছদে তাকে দেখে মেয়েরা জানতে পারবে তারাও জগত বদলাতে পারে।