মিয়ানমারে বসতবাড়িতেও জান্তার গুলিবর্ষণ

সংগ্রহীত

মিয়ানমারে বসতবাড়িতেও জান্তার গুলিবর্ষণ

অব্যাহত বিক্ষোভ রুখতে এবার ইন্টারনেট সেবা সীমিত করার পাশাপাশি স্যাটেলাইট টিভি দেখার ডিস জব্দ করা শুরু করেছে মিয়ানমারের জান্তা সরকার।

একই সঙ্গে বিক্ষোভে দমন-পীড়ন অব্যাহত রেখেছে দেশটির নিরাপত্তা বাহিনী। তবে দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার বিষয়ে দৃঢ় প্রত্যয় জানিয়েছে জান্তাবিরোধীরা।

মিয়ানমারে সরকারবিরোধীদের ওপর প্রতিনিয়ত সরাসরি গুলি চালানোর নতুন নুতন ভিডিও প্রকাশ পাচ্ছে। এতে দেখা যায়, কয়েকটি বসতবাড়ি ঘোরাও করে সেখানে থাকা সাধারণ মানুষের ওপর সরাসরি গুলি ছুড়ছে দেশটির সামরিক বাহিনী।

শুধু বিক্ষোভে দমন-পীড়ন চালিয়েও ক্ষান্ত হচ্ছে না মিয়ানামারের সামরিক সরকার। এবার ইন্টারনেট সেবা সীমিত করার পাশাপাশি স্যাটেলাইট টিভি দেখাও নিয়ন্ত্রণ করার পদক্ষেপ নিয়েছে সামরিক জান্তারা। এ জন্য বেশকিছু এলাকায় স্যাটেলাইট ডিস এন্টেনা জব্দ করেছে তারা।

তবে সেনাবাহিনীর অব্যাহত দমন-পীড়নের পরও বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন দেশটির আন্দোলনকারীরা। অন্যান্য দিনের মতো গতকাল শুক্রবারও বিভিন্ন শহরে বিক্ষোভ করেন তারা। এতে হামলা চালায় নিরাপত্তা বাহিনী। হতাহত হন বেশ কয়েকজন।

সামরিক অভ্যুত্থানের পর গত ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া জান্তাবিরোধী বিক্ষোভে এ পর্যন্ত মিয়ানমারে ৬ শতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন।

নিরাপত্তা বাহিনীর নির্বিচার হামলায় কয়েক হাজার আহত হয়েছেন বলে বিবিসি সূত্রে জানা যায়।