মিয়ানমারের ওপর আরও নিষেধাজ্ঞার আহ্বান মার্কিন সিনেটদের

সংগ্রহীত

মিয়ানমারের ওপর আরও নিষেধাজ্ঞার আহ্বান মার্কিন সিনেটদের

মিয়ানমারের ওপর আরো নিষেধাজ্ঞা আরোপের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন বেশ কয়েকজন মার্কিন সিনেটর। সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে টোকিও অলিম্পিকে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন দেশটির সাঁতারু উইন হেট। এদিকে সেনাঘাঁটিতে হামলার জবাবে বিদ্রোহীদের দমন করতে কারেন প্রদেশে সরাসরি বিমান হামলা অব্যাহত রেখেছে মিয়ানমারের সেনাবাহিনী।

থাইল্যান্ড সীমান্তে চালানো এ হামলায় বিদ্রোহীদের পাশাপাশি বেশকিছু বেসামরিক নাগরিকও হতাহত হয়েছেন বলে জানা গেছে।

মিয়ানমার সেনাবাহিনী জানিয়েছে, বিদ্রোহীদের পুরোপুরি হটানোর আগ পর্যন্ত এ অভিযান অব্যাহত থাকবে।

বিবিসি জানায় মিয়ানমার সেনাবাহিনী যখন কারেন বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে, ঠিক তখন আন্দোলনকারীদের বিরুদ্ধে দমন-পীড়নের অভিযোগে ওপর আরো নিষেধাজ্ঞা আরোপের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন বেশ কয়েকজন মার্কিন সিনেটর। নতুন অবরোধ আরোপ করা হলে তা গণতন্ত্রকামীদের প্রতি সমর্থন যোগানো হবে বলে মন্তব্য করেন তারা।

এর মধ্যেই মিয়ানমারের সাঁতারু উইন হেট জানিয়েছেন, সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবাদের অংশ হিসেবে তিনি টোকিও অলিম্পিকে অংশ নেবেন না। একই সঙ্গে গণতন্ত্র ফেরাতে সামরিক সরকারের প্রতিও আহ্বান জানান তিনি।

এদিকে জান্তা সরকারের বিরুদ্ধে মিয়ানমারের বিভিন্ন শহরের এখনো প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত রেখেছেন দেশটির গণতন্ত্রপন্থিরা।

গত ফেব্রুয়ারিতে জান্তা সরকারের ক্ষমতা গ্রহণের পর থেকে সেখানে গণতন্ত্রপন্থিরা আন্দোলন করে আসছেন। জান্তা সরকারের দমন-পীড়নে এ পর্যন্ত শিশুসহ বহু মানুষ নিহত হয়েছেন।