মুশফিকের দেড়শতে ভালো অবস্থানে বাংলাদেশ

মুশফিকের দেড়শতে ভালো অবস্থানে বাংলাদেশ

সংক্ষিপ্ত স্কোর: প্রথম ইনিংসে বাংলাদেশ- ৩৩৭/৭ (১০২ ওভার) মুশফিক ১৫৭*,তাইজুল ১০*

রামেশ মেন্ডিসের বল আলতো টোকায় লেগ সাইডে পাঠিয়ে ২ রান মুশফিকুর রহিমের ব্যাটে। ১৪৯ থেকে তার রান ১৫১। সাত সকালে সঙ্গী হারালেও মুশফিক পথ হারাননি। লিটন ও মোসাদ্দেকের উইকেট হারানোর পর দলের স্কোর আগলে রেখেছেন তিনি। ২৯১ বলে ১৯ চারে দেড়শতে পৌঁছেছেন মুশফিক। ক্যারিয়ারে তিনটি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন মুশফিক। আজ কি আরেকটি ডাবলের দেখা পাবেন তিনি?

১৪১ রানে থামলেন লিটন, মোসাদ্দেকের শূন‌্য

দ্বিতীয় দিনের সকালের শুরুটা ভালো হয়েছিল বাংলাদেশের। নতুন বলে ৭ ওভার কাটিয়ে দিয়েছিলেন মুশফিক ও লিটন। সাবলীল ব্যাটিংয়ে আসছিল রান। কিন্তু অষ্টম ওভারে শ্রীলঙ্কা পেল জোড়া সাফল্য।

পেসার রাজিথার অফস্টাম্পের বাইরের বলে ব্যাট সরাতে পারেননি লিটন। দ্বিতীয় স্লিপে কুশল মেন্ডিস দারুণ ক্যাচ নেন। দীর্ঘ অপেক্ষার পর অতিথিরা পেল উইকেটের স্বাদ। ১৪১ রানে থামলেন লিটন। ভাঙল তার ও মুশফিকের ম্যারাথন ২৭২ রানের মহাকাব্যিক জুটি। ২৪৬ বলে ১৬ চার ও ১ ছক্কায় ক্যারিয়ার সেরা ইনিংসটি সাজান লিটন।

জোড়া সাফল্যে রাজিথা টেস্ট ক্যারিয়ারে প্রথম ফাইফারের স্বাদ পেলেন। আগের দিন ডানহাতি পেসার ৩ উইকেট পেয়েছিলেন।

বড় কিছুর প্রত্যাশায় লিটন-মুশফিকের দিকে তাকিয়ে বাংলাদেশ

ঢাকা টেস্টের দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ। আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও লিটন দাস নতুন করে দিন শুরু করেছেন।

প্রথম ঘণ্টায় বড় পরীক্ষা

প্রথম দিন নতুন বলেই বাংলাদেশকে নাড়িয়ে দিয়েছিলেন দুই অতিথি পেসার। ৪৫ মিনিটের লড়াইয়ে ২৪ রান তুলতেই ৫ উইকেট হারায় বাংলাদেশ। এরপর লিটন ও মুশফিকের ব্যাটে  উদ্ধার হয় বাংলাদেশ।

কতদূর যেতে পারবে বাংলাদেশ?

অসাধারণ ব্যাটিংয়ে শ্রীলঙ্কার বোলিং আক্রমণ রুখে দিন লিটন ও মুশফিক বাংলাদেশ শিবিরে ফিরিয়েছেন স্বস্তি। সকালের অস্বস্তি কাটিয়ে মধ্য দুপুর, দুপুর গড়িয়ে পড়ন্ত বিকেলে বাংলাদেশকে সোনামাখা দিন উপহার দিয়েছেন দুই সেঞ্চুরিয়ান। প্রতি আক্রমণে গিয়ে কিভাবে প্রতিপক্ষকে নাস্তানাবুদ করতে হয় তা খুব ভালো করে দেখিয়েছেন তারা। তাতে বাংলাদেশ শক্ত অবস্থানে রয়েছে। দ্বিতীয় দিন কতদূর যেতে পারবে বাংলাদেশ? মুশফিক ও লিটনের সামনে ডাবল সেঞ্চুরি তুলে নেওয়ার দারুণ সুযোগ রয়েছে। মুশফিক ক্যারিয়ারের চতুর্থ, লিটন প্রথম ডাবল কি পাবেন? ২২ গজে তাদের ব্যাট হাসলে বাংলাদেশের রান পাহাড়সম হবে বলার অপেক্ষা রাখে না।