যুক্তরাষ্ট্রের মানবিক সাহায্যের দাবি ‘হাস্যকর’ বলে উড়িয়ে দিলো উত্তর কোরিয়া

সংগ্রহীত

যুক্তরাষ্ট্রের মানবিক সাহায্যের দাবি ‘হাস্যকর’ বলে উড়িয়ে দিলো উত্তর কোরিয়া

মার্কিন সাম্রাজ্যবাদবিরোধী দেশ উত্তর কোরিয়ার বিরুদ্ধে যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে তাতে সেদেশের জনগণকে টার্গেট করা হয়নি, বরং উত্তর কোরিয়ায় মানবিক সাহায্য পাঠাতে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থার সঙ্গে সহযোগিতা চালিয়ে যাচ্ছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি স্থানীয় সময় শনিবার এক সংবাদ সম্মেলনে দাবি করেন, পিয়ংইয়ং-এর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপসহ অন্যান্য যেসব পদক্ষেপ নেয়া হয়েছে তাতে উত্তর কোরিয়ার জনগণ ক্ষতিগ্রস্ত হয়নি।

ইরানভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম পার্সটুডে জানায়, যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞার পাশাপাশি করোনাভাইরাসের প্রকোপের কারণে চরম বিপাকে রয়েছে উত্তর কোরিয়া।

পাশাপাশি জাপানের মতো যুক্তরাষ্ট্রের আঞ্চলিক মিত্র দেশগুলিও উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির অজুহাতে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে।

উত্তর কোরিয়া সাম্প্রতিক সময়ে ঘোষণা করেছে, জো বাইডেনের নেতৃত্বাধীন নয়া মার্কিন প্রশাসন ইমেইল ও টেলিফোন কলের মাধ্যমে পিয়ংইয়ং-এর সঙ্গে আলোচনায় বসার আগ্রহ ব্যক্ত করেছে। 

যুক্তরাষ্ট্রের এই প্রচেষ্টাকে ‘হাস্যকর প্রতারণা’ বলে উড়িয়ে দিয়েছে তারা। এছাড়া যতদিন উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিদ্বেষী নীতি অব্যাহত থাকবে ততদিন তাদের সঙ্গে কোনো আলোচনাও হবে না বলে জানিয়েছে উত্তর কোরিয়া।