যুক্তরাষ্ট্র-তালেবান নিয়ে ইমরানের স্পষ্ট বক্তব্য

যুক্তরাষ্ট্র-তালেবান নিয়ে ইমরানের স্পষ্ট বক্তব্য
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ২০ বছর আগে যে উদ্দেশ্যে যুক্তরাষ্ট্র আফগানিস্তানে সামরিক অভিযান শুরু করেছিল তা সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।

শনিবার( ২ অক্টোবর) তুরস্কের সংবাদ মাধ্যম টিআরটি ওয়ার্ল্ডকে দেয়া সাক্ষাতকারে তিনি আরও বলেন, আজ হোক আর কাল হোক, যুক্তরাষ্ট্রকে অবশ্যই তালেবানকে স্বীকৃতি দিতে হবে।

সাক্ষাতকারে আফগানিস্তানসহ বিভিন্ন ইস্যুতে প্রশ্নের জবাব দেন তিনি। বলেন, আগে হোক আর পরে হোক তালেবানকে অবশ্যই যুক্তরাষ্ট্র স্বীকৃতি দেবে।
তিনি বলেন, আমেরিকার সিনেটে তালেবানকে নিয়ে যা হচ্ছে কিংবা দেশটির গণমাধ্যমে যা কিছু প্রকাশিত হচ্ছে তা থেকে বোঝা যায়, আমেরিকা আফগানিস্তান নিয়ে চরম দোটানায় ও হতাশায় ভুগছে।
যুক্তরাষ্ট্র আফগানিস্তানের রিজার্ভ জব্দ করে রাখায় যেকোনো মুহূর্তে দেশটির অর্থনীতি ধসে পতে পারে উল্লে করে ইমরান খান বলেন, এভাবে চলতে থাকলে আগামী বছর আফগানিস্তানের দারিদ্রসীমা ৯৫ শতাংশের ওপরে চলে যেতে পারে বলেও উল্লেখ করে তিনি।
ইমরান খান বলেন, আফগানিস্তানকে পরিত্যাগ করলে দেশটিতে ভয়াবহ মানবিক বিপর্যয় দেখা দেবে, কারণ দেশটির সরকারের শতকরা ৭৫ ভাগ বাজেট বিদেশি সাহায্যের ওপর নির্ভরশীল।
এদিকে ক্ষুধার যন্ত্রণায় ধুঁকতে থাকা আফগানদের জন্য সহযোগিতা পাঠিয়েছে আন্তর্জাতিক সাহায্য সংস্থা রেকক্রিসেন্ট। পাকিস্তানের সীমান্ত দিয়ে এই সহযোগিতা কাবুলে পাঠানো হয়।
এদিকে, সম্প্রতি তালেবান সদস্যদের ওপর জঙ্গিগোষ্ঠী আইএসের বেশ কয়েকটি হামলার ঘটনায় এবার কঠোর অবস্থানে গোষ্ঠীটি। শনিবার কাবুলের উত্তরাঞ্চলে আইএসের গোপন আস্তানায় অভিযান চালায় তালেবান।
সংগঠনটির এক মুখপাত্র বলেছেন, অভিযানে বেশ কয়েকজন আইএসদস্যকে আটকের পাশাপাশি বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার করা হয়েছে। তবে ঠিক কতজনকে আটক করা হয়েছে, তা জানানো হয়নি।