রক্তপাত এড়াতে দেশ ছেড়েছি : আফগানিস্তানের প্রেসিডেন্ট

রক্তপাত এড়াতে দেশ ছেড়েছি : আফগানিস্তানের প্রেসিডেন্ট

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি বলেছেন, ‘রক্তপাত এড়াতেই দেশ ছেড়েছি’ । রোববার (১৫ আগস্ট) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেওয়া এক বিবৃতিতে তিনি এ কথা বলেছেন।

বার্তা সংস্থা রয়েটার্সে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

ফেসবুকে দেওয়া ওই বিবৃতিতে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি বলেন, ‘তালেবান জিতেছে। দেশের সম্পদ, সম্মান এবং জনগণকে রক্ষার দায়িত্ব এখন তাদের।’ তবে প্রেসিডেন্ট গনি এখন কোথায় আছেন, বিবৃতিতে তা উল্লেখ করেননি।

রোববার তালেবান যোদ্ধারা রাজধানী কাবুলে ঢোকার পরই প্রেসিডেন্ট আশরাফ গনি দেশত্যাগ করেন। এ সময় প্রেসিডেন্টের সঙ্গে তার কয়েকজন ঘনিষ্ঠ উপদেষ্টা ও সরকারের শীর্ষস্থানীয় নেতারাও চলে গেছেন।

এদিকে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ এক কর্মকর্তা বলেছেন, আফগান প্রেসিডেন্ট গনি প্রতিবেশী তাজিকিস্তানের উদ্দেশে কাবুল ছেড়েছেন। তবে নিরাপত্তার কারণে আশরাফ গনি কোথায় যাচ্ছেন সে ব্যাপারে যেকোনো ধরনের তথ্য জানাতে অস্বীকার করেছে প্রেসিডেন্টের কার্যালয়।

তালেবান কাবুলের চারপাশ ঘিরে ফেলার পর ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়েছে- এমন আলোচনার মধ্যে জার্মানিতে নিযুক্ত সাবেক রাষ্ট্রদূত আলী আহমদ জালালিকে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে নিয়োগের খবর দেয় আফগান গণমাধ্যমগুলো।

তালেবানের একজন মুখপাত্র এক টুইট বার্তায় বলেছেন, ‘ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত কাবুলের নিরাপত্তার দায়িত্ব অন্য পক্ষের (আফগান সরকারের)। তবে সরকার এই প্রক্রিয়ায় সহযোগিতা না করলে পরিস্থিতি ভিন্ন হতে পারে।’