রাবি ভর্তি পরীক্ষার সূচি

রাবি ভর্তি পরীক্ষার সূচি
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৪ অক্টোবর শুরু হবে। শেষ হবে ৬ অক্টোবর। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে ভর্তি পরীক্ষাসংক্রান্ত যাবতীয় তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত রুটিন থেকে জানা যায়, আগামী ৪ অক্টোবর (সোমবার) ‘সি’ ইউনিটের (বিজ্ঞান) পরীক্ষা অনুষ্ঠিত হবে। তিনটি শিফটে এই ইউনিটের পরীক্ষা হবে। প্রথম শিফটে পরীক্ষা সকাল সাড়ে নয়টায় শুরু হয়ে শেষ হবে সাড়ে ১০টায়।

প্রথম শিফটে বিজ্ঞানের গ্রুপ-১–এর শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন। দ্বিতীয় শিফটের পরীক্ষা দুপুর ১২টায় শুরু হয়ে শেষ হবে বেলা ১টায়। এই শিফটের পরীক্ষায় অংশগ্রহণ করবেন বিজ্ঞানের গ্রুপ-২–এর শিক্ষার্থীরা।

তৃতীয় শিফটের পরীক্ষা বেলা তিনটায় শুরু হয়ে শেষ হবে চারটায়। এ শিফটে বিজ্ঞানের গ্রুপ-৩–এর শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেবেন।

এরপর ৫ অক্টোবর (মঙ্গলবার) ‘এ’ ইউনিটের পরীক্ষাও তিনটি শিফটে অনুষ্ঠিত হবে। বিজ্ঞান, মানবিক, বাণিজ্য সব বিভাগের শিক্ষার্থীরা এ ইউনিটে পরীক্ষা দিতে পারবেন। এ ছাড়া আগামী ৬ অক্টোবর (বুধবার) ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ পরীক্ষাও অনুষ্ঠিত হবে তিনটি শিফটে।

ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু হয়েছে গত বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) দুপুর ১২টা থেকে। এ কার্যক্রম চলবে আগামীকাল বুধবার (২২ সেপ্টেম্বর) রাত ১২টা পর্যন্ত।

এ বছর ৮০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার ভর্তি পরীক্ষায় এসএসসি-এইচএসসিতে প্রাপ্ত জিপিএর ওপর কোনো নম্বর থাকছে না। ১০০ নম্বরের পরীক্ষায় মোট ৮০টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে, সময় এক ঘণ্টা। প্রতিটি প্রশ্নের মান এক দশমিক ২৫। প্রতিটি ভুল উত্তরের দশমিক ২০ করে নম্বর কাটা হবে। অর্থাৎ, ৫টি ভুল উত্তরের জন্য এক নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৪০।

ভর্তি পরীক্ষায় অংশ নিতে যাওয়া শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের ভেতরেই থাকার ব্যবস্থা করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সোমবার (২০ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক এম তারেক নুর এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বিশ্ববিদ্যালয় স্টেডিয়ামে ছেলে শিক্ষার্থীদের জন্য থাকার ব্যবস্থা করা হচ্ছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের দুটি জিমনেসিয়াম আছে। সেখানে মেয়েদের জন্য থাকার ব্যবস্থা করা হবে।