রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ২০২৩ সালেও  চলবে: বরিস জনসন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ২০২৩ সালেও  চলবে: বরিস জনসন

আগামী বছরের শেষ পর্যন্ত ইউক্রেনে যুদ্ধ চলতে পারে বলে মনে করছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। গোয়েন্দা তথ্যের এমন ইঙ্গিতের সঙ্গে একমত পোষণ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। শুক্রবার (২২ এপ্রিল) ইউক্রেন যুদ্ধের বিষয় ভারতীয় সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়ে এমন কথা জানান তিনি। খবর বিবিসি।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একটি সর্বনাশা। সংঘাতের অবসানের জন্য আলোচনা চালানোর মতো পরিস্থিতি নেই। কিন্তু ভবিষ্যৎ নিরাপত্তা নিশ্চিত করতে ইউরোপ ও ইউক্রেনকে আলোচনা করতে হবে। পুতিনের বিশাল সেনাবাহিনী রয়েছে। তার রাজনৈতিক অবস্থানও জটিল, কেননা তিনি এক সর্বনাশা ভুল করেছেন। তার হাতে এখন একটিই উপায়। তিনি এখন তার ভয়াবহ সব অস্ত্রে ইউক্রেনের নাগরিকদের পিষে ফেলতে চাচ্ছেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, আগামী কয়েক মাসে ভ্লাদিমির পুতিন যতই সামরিক শ্রেষ্ঠত্ব দেখান  না কেন, তা ‘কোনো ব্যাপার নয়’। তিনি ইউক্রেনবাসীর কঠিন মননকে পরাজিত করতে পারবেন না ।

ইউরোপের সঙ্গে অস্ত্র, প্রশিক্ষণ এবং গোয়েন্দা তথ্য ভাগাভাগি ভবিষ্যতে ইউক্রেনকে রুশ হামলা থেকে রক্ষা পেতে সহায়তা করতে পারে বলে মন্তব্য করেন তিনি।

ব্রিটিশ প্রধানমন্ত্রী এখন বরিস জনসন ভারত সফরে রয়েছেন। নরেন্দ্র মোদির সঙ্গে বিভিন্ন ইস্যুতে তিনি বৈঠক করেছেন।