রোববার পর্যন্ত আটকে গেল ঢাবির ভর্তি কার্যক্রম

সংগ্রহীত

রোববার পর্যন্ত আটকে গেল ঢাবির ভর্তি কার্যক্রম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা কার্যক্রম রোববার পর্যন্ত বন্ধ রাখা হয়েছে। কারিগরিক জটিলতার কারণে অনলাইন আবেদন প্রক্রিয়া আজ বৃহস্পতিবার বেলা পৌনে একটা থেকে বন্ধ রাখা হয়। রোববার রাত থেকে আবারও অনলাইনে ভর্তির আবেদন করা যাবে। 

ঢাবির অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান বলেন, এবার আবেদনপ্রক্রিয়ার শুরুর দিকেই আগের চেয়ে অনেক গুণ বেশি আবেদন পড়েছে। প্রথম দিকে এত আবেদন আগে কখনো পড়েনি। প্রথম ৪৮ ঘণ্টায় পাঁচ ইউনিটে মোট ১ লাখ সাড়ে ৫ হাজার আবেদন জমা পড়েছে। ফলে, ওয়েবসাইটের বেশ চাপ পড়েছে। এ কারণেই মূলত এ অবস্থা তৈরি হয়েছে। গতবার পাঁচ ইউনিটে ২ লাখ ৭০ হাজার আবেদন পড়েছিল। এবার হয়তো পাসের হার বেশি, এবার সাড়ে তিন লাখ হতে পারে।

এখন কারিগরি জটিলতার কারণে যে সময়টুকু নষ্ট হচ্ছে, এপ্রিল মাসে সেই সময়টুকু আমরা বাড়িয়ে দেব।

করোনা পরিস্থিতির কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা হচ্ছে দেশের ৮টি বিভাগীয় শহরে। বিভাগীয় শহরে কেন্দ্র হওয়ার কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষায় পাঁচটি ইউনিটেই আবেদন ফি ৬৫০ টাকা, যা গতবার পর্যন্ত ছিল ৪৫০ টাকা।

গত সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির অনলাইন আবেদনপ্রক্রিয়া উদ্বোধন করেন উপাচার্য মো. আখতারুজ্জামান। আগামী ২১ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিট, ২২ মে কলা অনুষদভুক্ত খ ইউনিট, ২৭ মে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ ইউনিট, ২৮ মে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিট ও ৫ জুন চারুকলা অনুষদভুক্ত চ ইউনিটের বহুনির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে আর অঙ্কন পরীক্ষা হবে ১৯ জুন। প্রতিটি ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।