শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

করোনাভাইরাস পরিস্থিতিতে বিধিনিষেধ তুলে নেওয়ার পর এবার শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খুলে দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে সচিব কমিটির সভায় ভার্চুয়ালি গণভবন থেকে যুক্ত হয়ে এই নির্দেশনা দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া দরকার এবং সেটা খুব দ্রুত ব্যবস্থা নিতে হবে। এটা শুধু বিশ্ববিদ্যালয়গুলো না, আমাদের স্কুলগুলোও খোলা…আমি ধন্যবাদ জানাই, আমাদের শিক্ষা মন্ত্রণালয় এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নিচ্ছে।

শেখ হাসিনার আরও বলেন, কাজেই এটাই (স্কুল খুলে দেয়া) এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ, বাচ্চারা ঘরে থাকতে থাকতে তাদেরও কষ্ট হচ্ছে। কাজেই সেদিকেও আমাদের নজর দেয়া দরকার।

সরকার প্রধান বলেন, আমাদের একটাই লক্ষ্য তৃণমূল পর্যায়ের মানুষগুলো যেন উন্নত জীবন, দারিদ্রের হাত থেকে মুক্তি, অন্ন-বস্ত্র, বাসস্থান, চিকিৎসার সুযোগ পায়। বাংলাদেশ যেভাবে এগিয়ে যাচ্ছে ভবিষ্যতেও যেন একইভাবে এগিয়ে যেতে পারে, সেভাবে আমাদের কার্যক্রম চালাতে হবে।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়; ১৮ মার্চ আসে মৃত্যুর খবর। ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে দেশজুড়ে আরোপ করা হয় নানা বিধিনিষেধ, ১৭ মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয় সব শিক্ষাপ্রতিষ্ঠান।

গত বছর থেকে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে কয়েকবার ইঙ্গিত দিলেও সর্বশেষ ঘেষণায় সরকার ছুটি বাড়িয়ে আগামী ৩১ আগস্ট পর্যন্ত করেছে। এরই মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রসঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী।