শীর্ষস্থান ধরে রাখতে পারলেন না সাকিব, দশে মাহমুদুল্লাহ

শীর্ষস্থান ধরে রাখতে পারলেন না সাকিব, দশে মাহমুদুল্লাহ

অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষস্থান হারিয়েছেন দেশের ক্রিকেটের সব চেয়ে বড় তারকা সাকিব আল হাসান। কয়েক দিন আগেই টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটা পুনরুদ্ধার করেছিলেন তিনি। কিন্তু ধরে রাখতে পারলেন না।

গত সপ্তাহের আন্তর্জাতিক ম্যাচগুলোর পারফরম্যান্স বিবেচনায় বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে আইসিসি। সেই হালনাগাদে সাকিব অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষস্থান হারিয়েছেন আফগানিস্তানের মোহাম্মদ নবীর কাছে। আর সেরা দশে জায়গা করে নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ। এছাড়া মোহাম্মদ নাঈম, নাসুম আহমেদ ও মোস্তাফিজুর রহমানও এগিয়েছেন র‌্যাংকিংয়ে।

ব্যাটিং র‌্যাংকিংয়েও উন্নতি হয়েছে মাহমুদউল্লাহর। তিন ধাপ এগিয়ে ২৯ নম্বর স্থানে এই ডানহাতি ব্যাটসম্যান। শেষ দুই ম্যাচে ২৯ ও ২৩ রান করে তার সঙ্গে সমান লাফ দিয়েছে ২৪তম স্থানে নাঈম।

 

এদিকে বোলিংয়ে র‌্যাংকিংয়ে মোস্তাফিজ দুই ধাপ এগিয়ে আট নম্বরে। একই সাথে নাসুম আহমেদ ২৫ ধাপের বিশাল লাফ দিয়েছেন হয়েছেন ১৫তম।

নিউজিল্যান্ডের সঙ্গে সিরিজে ভাল করায় মাহমুদউল্লাহ অলরাউন্ডার র‌্যাংকিংয়ে দশম স্থানে। সেখানে ১৩০ রেটিং পয়েন্ট নিয়ে তার সঙ্গী কেনিয়ার কলিন্স ওবুয়া। আর সাকিবের চেয়ে ১০ রেটিং পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে নবী (২৮৫)।