শ্রীলংকার বিপক্ষে টাইগারদের সম্ভাব্য একাদশ, থাকতে পারে পরিবর্তন

শ্রীলংকার বিপক্ষে টাইগারদের সম্ভাব্য একাদশ, থাকতে পারে পরিবর্তন

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে আজ রোববার শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। বাংলাদেশ সময় বিকাল ৪টায় সংযুক্ত আরব আমিরাতের শারজা স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি। এই ম্যাচে স্পিন বান্ধব কন্ডিশন থাকার জোর সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে উপমহাদেশের দুটি দলই স্পিনে বাড়তি গুরুত্ব দিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সাম্প্রতিক পারফরম্যান্সে শ্রীলংকার চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ। সম্প্রতি ঘরের মাঠে মাহমুদউল্লাহ বাহিনী অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে সিরিজ হারিয়েছে।

ক্রিকেটের এ সংক্ষিপ্ত ফরম্যাটে শ্রীলংকার বিপক্ষে ১১ ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে চারটিতে জিতেছে টাইগাররা। আর সাতটিতে জয় লঙ্কানদের। সর্বশেষ দুই ম্যাচে জয় ছিল বাংলাদেশেরই।

এই ম্যাচ দুই দলের জন্যই জয়ের ছন্দ ধরে রাখার লড়াই। প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপে দুটি ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। স্কটল্যান্ডের কাছে হেরে যাওয়ায় প্রবল সমালোচনার মুখে পড়তে হয়েছে মাহমুদুল্লাদের। পরে ওমান ও পাপুয়া নিউগিনিকে উড়িয়ে সুপার টুয়েলভে জায়গা করে নেয় টাইগাররা। অন্যদিকে ‘এ’ গ্রুপে দাপটের সাথে তিনটি ম্যাচ জিতেই সুপার টুয়েলভে জায়গা করে নিয়েছে শ্রীলঙ্কা।

 

এবারের বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে পরস্পরের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও শ্রীলঙ্কা। সেই ম্যাচে লড়াকু পারফরম্যান্স উপহার দিলেও শেষপর্যন্ত বাংলাদেশ হেরে যায়। টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বের জয়খরা কাটানোর পাশাপাশি এই ম্যাচটি তাই টাইগারদের প্রতিশোধ নেওয়ার সুযোগ।

একনজরে দুই দলের সম্ভাব্য একাদশ

বাংলাদেশ: নাঈম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন ধ্রুব, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ/নাসুম আহমেদ।

শ্রীলঙ্কা: পাথুম নিসাঙ্কা, কুশল পেরেরা (উইকেটরক্ষক), চারিথ আসালাঙ্কা, অভিষকা ফার্নান্দো, ভানুকা রাজাপক্ষে, দাসুন শানাকা (অধিনায়ক), চামিকা করুনারত্নে, ওয়ানিন্দু হাসারাঙ্গা, বিনুরা ফার্নান্দো, মাহিষ থিকশানা/আকিলা ধনঞ্জয়া, লাহিরু কুমারা।