সরকারি তিন সংস্থার কাজ পেল বেক্সিমকো

সংগ্রহীত

সরকারি তিন সংস্থার কাজ পেল বেক্সিমকো

সরকারের তিনটি সংস্থার ৩৫৬ কোটি ৫০ লাখ টাকার প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব পেয়েছে বেক্সিমকো লিমিটেড। কোম্পানিটির তথ্যপ্রযুক্তি বিভাগ এসব প্রকল্প বাস্তবায়নের কাজ করবে। বেক্সিমকো লিমিটেডের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এ ছাড়া শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি হিসেবে গতকাল সোমবার এ তথ্য মূল্য সংবেদনশীল তথ্য হিসেবে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

বেক্সিমকো জানিয়েছে, পরিকল্পনা মন্ত্রণালয়ের সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের (সিপিটিইউ) জন্য সাড়ে ৪৭ কোটি টাকা ব্যয়ে একটি আধুনিক পূর্ণাঙ্গ ইলেকট্রনিক প্রকল্প ব্যবস্থাপনা তথ্য সিস্টেম তৈরি করবে দেশি-বিদেশি তিনটি কোম্পানি। বেক্সিমকোর পাশাপাশি এ কাজে যুক্ত থাকবে দোহাটেক নিউ মিডিয়া ও যুক্তরাষ্ট্রের ডটগভ সল্যুসন্স এলএলসি। আর ২৬১ কোটি টাকায় খাদ্য অধিদপ্তরের জন্য অনলাইন খাদ্যভান্ডার ও বাজার নজরদারি সিস্টেম তৈরির কাজটি যৌথভাবে করবে বাংলাদেশি প্রতিষ্ঠান বেক্সিমকো, টেকভ্যালি ও ভারতের টেক মাহিন্দ্রা।বিজ্ঞাপন

এ ছাড়া গত মাসে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ৪৮ কোটি টাকার দুটি প্রকল্পের কাজ পেয়েছে বেক্সিমকো কম্পিউটারস লিমিটেড। এ দুই প্রকল্পের মধ্যে প্রথমটির অংশ হিসেবে মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি) একটি সাইবার রেঞ্জ প্রতিষ্ঠা করা হবে। আর দ্বিতীয়টির আওতায় বাংলাদেশ ইনস্টিটিউট অব অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ম্যানেজমেন্ট (বিয়াম) ফাউন্ডেশনের জন্য একটি তথ্যপ্রযুক্তি ল্যাব স্থাপন করা হবে।

উল্লিখিত প্রকল্পগুলো বাস্তবায়নের কাজের সঙ্গে বেক্সিমকোর যুক্ত হওয়ার আনুষ্ঠানিক তথ্য গতকাল দুই স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়।