সাউথ আফ্রিকার পথে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল

সাউথ আফ্রিকার পথে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল
তিন ওয়ানডে ও দুই টেস্টের সিরিজ খেলতে গতকাল শুক্রবার রাতে সাউথ আফ্রিকার উদ্দেশ্যে দেশত্যাগ করেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। বিসিবির কাছ থেকে ক্রিকেট থেকে দুই মাসের ছুটি পাওয়ায় দলের সঙ্গে যাননি সাকিব আল হাসান।

আপাতত টেস্টে ডাক পাওয়া ক্রিকেটাররাই সাউথ আফ্রিকার পথে উড়াল দিয়েছেন। পরবর্তীতে ওয়ানডে স্কোয়াডে থাকা ক্রিকেটাররা দেশ ছাড়বেন।

সাউথ আফ্রিকার মাটিতে কোনো ফরম্যাটেই জয় পায়নি বাংলাদেশ। দেশ ছাড়ার আগে বিসিবির নির্বাচক হাবিবুল বাশারের কন্ঠে সেই খরা কাটানোর প্রত্যাশা ঝরে পড়ল।

‘এবারের সফরটা কিন্তু চ্যালেঞ্জিং হবে। সাউথ আফ্রিকার এখনকার দলটা যথেষ্ট ভালো। কন্ডিশনটা আমাদের জন্য সবসময় চ্যালেঞ্জিং। আমাদের সাম্প্রতিক ফর্মটা যদি দেখেন, ওয়ানডে টিমের ফর্মটা দেখেন, একটু তো আশাবাদী আমরা হতেই পারি। এই আশা নিয়েই আমরা যাচ্ছি।

‘আমরা জানি আমাদের কাজটা অনেক কঠিন। ওদের দলটা দেখেন। ওরা সেরা দল নিয়েই আমাদের সঙ্গে নামবে। ওরা সেরা ভেন্যুগুলোতেই আমাদের খেলাগুলো দিচ্ছে। বাংলাদেশ দলকে খুব সিরিয়াসলি নিচ্ছে। যে ফর্মে বাংলাদেশ টিম আছে সেটা ধরে রাখতে পারি, আমাদের সেরাটা দিতে পারি, অবশ্যই এই সফরে ভালো কিছু আশা করতে পারি।’

সাকিব আল হাসানের না থাকাটা যে শুন্যতা, সেটি বাশার সবাইকে আবারো মনে করিয়ে দিলেন, ‘সাকিবকে আসলে মিস করব। আমাদের খুব গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড়। সাকিব দলে থাকলে ভারসাম্য অনেক ভালো থাকে। আমাদের অন্যতম সেরা পারফরমার। সাকিবের পারফরম্যান্স আমরা তো সবাই জানি।’

‘তবে আমি আসলে এখন এটা আনিয়ে ভাবছি না। আমরা এখন যে দল আছে সেটা নিয়েই ভাবছি। আমরা বিশ্বাস করি যে দল আছে সেটা নিয়ে আমরা ভালো পারফর্ম করতে পারবো।’

তিন ম্যাচ ওয়ানডে সিরিজ ১৮, ২০ ও ২৩ মার্চ। প্রথম ও তৃতীয়টি হবে সেঞ্চুরিয়নে। দ্বিতীয় ওয়ানডে জোহানেসবার্গে। সিরিজটি আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ।

ডারবানে সিরিজের প্রথম টেস্ট শুরু ৩১ মার্চ। সেন্ট জর্জ পার্ক ক্রিকেট গ্রাউন্ডে দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু ৮ এপ্রিল। সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

বাংলাদেশের ওয়ানডে স্কোয়াড: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, আফিফ হোসেন ধ্রুব, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, ইবাদত হোসেন, নাসুম আহমেদ, ইয়াসির আলী রাব্বি, মাহমুদুল হাসান জয় ও খালেদ আহমেদ।

বাংলাদেশের টেস্ট স্কোয়াড: মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন দাস, ইবাদত হোসেন, শরিফুল ইসলাম, শহিদুল ইসলাম, ইয়াসির আলি রাব্বি, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, আবু জায়েদ রাহী, খালেদ আহমেদ, সাদমান ইসলাম ও নুরুল হাসান সোহান।