সাবেক মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ডোনাল্ড রামসফিল্ড মারা গেছেন

জর্জ ডব্লিউ বুশের সাথে ডোনাল্ড রামসফিল্ড ছবি : এএফপি

সাবেক মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ডোনাল্ড রামসফিল্ড মারা গেছেন

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের প্রশাসনের প্রতিরক্ষামন্ত্রী ডোনাল্ড রামসফিল্ড মারা গেছেন। বুধবার তার পরিবারের প্রকাশিত এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

এতে জানানো হয়, ৮৯তম জন্মদিনের ১০ দিন আগে মঙ্গলবার নিউ মেক্সিকো অঙ্গরাজ্যের টাওস শহরে নিজ বাড়িতেই তিনি মৃত্যু বরণ করেন। তবে কখন তার মৃত্যু হয়েছে, তা জানানো হয়নি।

ডোনাল্ড রামসফিল্ড ২০০১ থেকে ২০০৬ পর্যন্ত তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের শাসনকালে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। নাইন ইলেভেন পরবর্তী যুক্তরাষ্ট্রের ২০০১ সালে আফগানিস্তানে ও ২০০৩ সালে ইরাকে মার্কিন আগ্রাসনের পরিকল্পনকারী হিসেবে বুশের সহযোগী হিসেবে কাজ করেন।

অপরদিকে রামসফিল্ডের মৃত্যুতে অনেকেই আফগানিস্তান ও ইরাকে মার্কিন আগ্রাসনে তার ভূমিকার দিকে ইঙ্গিত করছেন, যাতে দুই দেশের হাজার হাজার মানুষের মৃত্যু হয়।

মধ্যপ্রাচ্যভিত্তিক রিসার্চ ও অ্যাকটিভিস্ট গ্রুপ ‘কাওকাবি ফাউন্ডেশনের’ সভাপতি ইয়াদ আল-বাগদাদি এক টুইট বার্তায় বলেন, ‘ডোনাল্ড রামসফিল্ড একজন যুদ্ধাপরাধী যিনি অবৈধ যুদ্ধ পরিচালনা করেছেন যাতে নির্বিচারে গণহত্যা, নিয়মতান্ত্রিক নির্যাতন ও লুটপাট এবং বিপুল দুর্নীতির সূত্রপাত হয়েছে।’

সূত্র : আলজাজিরা