সাভার ট্যানারি কমপ্লেক্স বন্ধ করার সুপারিশের বাস্তবায়ন শুরু

সাভার ট্যানারি কমপ্লেক্স বন্ধ করার সুপারিশের বাস্তবায়ন শুরু

সাভার ট্যানারি কমপ্লেক্স বন্ধে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২১তম সভার সুপারিশ বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ শুরু করেছে পরিবেশ মন্ত্রণালয়।

সংসদীয় কমিটির সুপারিশ অনুযায়ী, সাভার ট্যানারি কমপ্লেক্স কেন বন্ধ করা হবে না, তা ২০ সেপ্টেম্বরের মধ্যে সুস্পষ্ট ব্যাখ্যা পাঠানোর জন্য বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) এর চেয়ারম্যানকে অনুরোধ করা হয়েছে।

৯ সেপ্টেম্বর পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিন স্বাক্ষরিত এক চিঠিতে এ অনুরোধ জানানো হয়। শনিবার পরিবেশ মন্ত্রণালয় সূত্রে এতথ্য জানা গেছে।

একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ২৩ আগস্ট সংসদ ভবনে অনুষ্ঠিত ২১তম বৈঠকের কার্যবিবরণী ১৪ (ছ) নং সিদ্ধান্ত অনুযায়ী, বর্জ্য ব্যবস্থাপনা সঠিকভাবে না করায় জরুরি ভিত্তিতে সংশ্লিষ্ট আইনের ধারা অনুযায়ী শিল্প মন্ত্রণালয় ও বিসিক কর্তৃক পরিচালিত ট্যানারি কমপ্লেক্স বন্ধ করার সুপারিশ করা হয়।

ভবিষ্যতে আইনের ধারা অনুযায়ী কমপ্লেক্সটি পরিচালিত হলে পুনরায় চালু করার বিষয় বিবেচনা করা যেতে পারে বলে জানায় সংসদীয় কমিটি। বন্ধের পূর্ব পর্যন্ত জরিমানার মাধ্যমে সর্বোচ্চ ক্ষতিপূরণ আদায়ের সুপারিশ করা হয়।