সারা বিশ্বে করোনায়: শনাক্ত প্রায় ৭ লাখ, মৃত্যু ২ হাজার ২৩৮

সারা বিশ্বে করোনায়: শনাক্ত প্রায় ৭ লাখ, মৃত্যু ২ হাজার ২৩৮

করোনাভাইরাসে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় আরও ৬ লাখ ৯৮ হাজার ৩০০ জন রোগী আক্রান্ত হয়েছেন। এ সময় মৃত্যু হয়েছে ২ হাজার ২৩৮ জন।

শনিবার (১৬ এপ্রিল) সকালে করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় আক্রান্ত হয়েছেন ৫০ কোটি ৩৭ লাখ ৯৪ হাজার ৫৩০ জন এবং মৃত্যু হয়েছে ৬২ লাখ ২০ হাজার ৩২১ জনের। এ ছাড়া সুস্থ হয়েছেন ৪৩ কোটি ২৩ লাখ ১৪ হাজার ১৮৪ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় দক্ষিণ কোরিয়ায় করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ২৫ হাজার ৮০৮ জন এবং মৃত্যু হয়েছে ২৬৪ জনের। যুক্তরাষ্ট্রে মৃত্যু ৩৭২ জন এবং আক্রান্ত ৩৯ হাজার ৫৮৩ জন। ফ্রান্সে আক্রান্ত ১ লাখ ২৫ হাজার ৩৯৪ জন এবং মৃত্যু ১৫১ জন। জার্মানিতে আক্রান্ত ৮৮ হাজার ১৮৮ জন এবং মৃত্যু ৯১ জন। ইতালিতে আক্রান্ত ৬১ হাজার ৫৫৫ জন এবং মৃত্যু ১৩৩ জন। জাপানে আক্রান্ত ৫৫ হাজার ২৮২ জন এবং মৃত্যু ৫৯ জন। রাশিয়ায় মৃত্যু ২৬১ জন এবং আক্রান্ত ১১ হাজার ৪৩২ জন। থাইল্যান্ডে মৃত্যু ১১৯ জন এবং আক্রান্ত ২০ হাজার ২৮৯ জন।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৪ কোটি ৩৪ লাখ ৬১ হাজার ১৩৬ জন। এর মধ্যে করোনা মৃদু উপসর্গ বহন করছেন ৪ কোটি ৩৪ লাখ ১৮ হাজার ৩৫৫ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৪২ হাজার ৭৮১ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।