সিনোফার্মের টিকা নিলেন ঢাকা মেডিকেলের শিক্ষার্থীরা

সংগ্রহীত

সিনোফার্মের টিকা নিলেন ঢাকা মেডিকেলের শিক্ষার্থীরা
প্রায় দুই মাস পর দেশে আবারও শনিবার (১৯ জুন) শুরু হয়েছে প্রথম ডোজের কোভিড টিকাদান।
রাজধানীসহ সারাদেশে সিনোফার্মের টিকা দেওয়া শুরু হয়েছে।
আজ শুধু মেডিকেল শিক্ষার্থীদের টিকা দেওয়া হয়। শিগগিরই অগ্রাধিকার তালিকায় থাকা অন্য শ্রেণির লোকজনকেও টিকার আওতায় আনা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
স্থবিরতার মুখে থাকা কোভিড টিকা কার্যক্রমে অবশেষে এল কিছুটা গতি। রাজধানীসহ সারাদেশেই চলছে চীন থেকে উপহার হিসেবে আসা সিনোফার্মের টিকাদান।

সকাল থেকেই রাজধানীতে ৪ কেন্দ্র ঢাকা মেডিকেল, স্যার সলিমুল্লাহ, শহীদ সোহরাওয়ার্দী ও মুগদা মেডিকেলে এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পাশাপাশি টিকা পেয়েছেন বেশকিছু বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীরা। টিকার আওতায় রয়েছেন বাংলাদেশের মেডিকেল কলেজে পড়া বিদেশি শিক্ষার্থীরাও। টিকা নিয়ে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা শিগগিরই সরাসরি শিক্ষা কার্যক্রম শুরুর বিষয়ে আশাবাদী। প্রতিষেধক পেয়ে সুরক্ষিত হয়ে অনেকে শিক্ষানবিশ চিকিৎসা কার্যক্রমে যোগদানের অপেক্ষায়। টিকা নিয়ে পাওয়া যায়নি তেমন কোনো পার্শ্বপ্রতিক্রিয়ার খবরও।

তবে নিবন্ধন করে এখনো টিকা না পাওয়া ব্যক্তি, প্রবাসী কর্মী, বিভিন্ন উন্নয়ন প্রকল্পসহ সংশ্লিষ্টসহ ১০ ধরনের ব্যক্তিকে সিনোফার্মের টিকায় অগ্রাধিকার দেওয়ার কথা বলা হলেও শনিবার এসব শ্রেণির কেউই টিকা পাননি। অনেককে ফিরে যেতে হয় কেন্দ্রে এসে।
ঢাকা মেডিকেল কলেজের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক জানান, আনুষ্ঠানিক নিদের্শনা পাওয়া সাপেক্ষে শিগগিরই টিকা দেওয়া হবে অগ্রাধিকার তালিকায় থাকা অন্য শ্রেণিভুক্ত ব্যক্তিদের।
তিনি বলেন, যে নির্দেশনা পেয়েছি মেডিকেল শিক্ষার্থীদের দেওয়ার জন্য। আশা করছি, প্রবাসী ও যারা নিবন্ধিত হয়ে আছেন তাদের দেওয়ার জন্য নির্দেশনা চলে আসবে।
এক ভায়ালে কেবল এক ডোজ থাকায় সিনোফার্মের টিকার অপচয় তেমন একটা হবে না বলে মনে করেন সংশ্লিষ্টরা। এদিকে, এখনো শুরু হয়নি ফাইজারের টিকাদান।