সিরিজ জয়ের হাতছানি বাংলাদেশের

সিরিজ জয়ের হাতছানি বাংলাদেশের

আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিয়েছে বাংলাদেশ। দুই ম্যাচের টি-২০ সিরিজের প্রথমটিতে জয় পেয়েছে টাইগাররা। আজ টি-২০ সিরিজও নিজেদের করে নেওয়ার লক্ষ্যে মাঠে নামছেন মাহমুদুল্লাহ রিয়াদরা।

টি-২০ ক্রিকেটে প্রথমবার দ্বিপক্ষীয় সিরিজে বাংলাদেশ আফগানিস্তানের মুখোমুখি হয় ২০১৮ সালে। সেবার অভিজ্ঞতা ভালো ছিল না। ভারতের দেরাদুনে অনুষ্ঠিত তিন ম্যাচের সেই সিরিজে ৩-০ ব্যবধানে জয় পেয়েছিল আফগানিস্তান। এরপর ত্রিদেশীয় সিরিজে (বাংলাদেশ, আফগানিস্তান ও জিম্বাবুয়ে) মুখোমুখি হয়েছিল ২০১৯ সালে। সেবার ফাইনাল ম্যাচ পরিত্যক্ত হওয়ায় বাংলাদেশ ও আফগানিস্তান ট্রফি ভাগভাগি করে নেয়। আবারও দ্বিপক্ষীয় টি-২০ সিরিজে মুখোমুখি হওয়ার পর টাইগারদের সামনে হয়তো ২০১৮ সালে পরাজয়ের প্রতিশোধ নেওয়ার গুপ্ত ইচ্ছে কাজ করছে! প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৬১ রানের বড় ব্যবধানে হারিয়ে তারই ইঙ্গিত দেন মাহমুদুল্লাহ রিয়াদরা।

গত বছর নিউজিল্যান্ডের বিপক্ষে ৩-২ ব্যবধানে, অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ ব্যবধানে এবং জিম্বাবুয়ের বিপক্ষে ২-১ ব্যবধানে টি-২০ সিরিজ জয় করেছে বাংলাদেশ। এরপর অবশ্য পাকিস্তানের বিপক্ষে ৩-০ ব্যবধানে একটি সিরিজে হেরেছে। এবার টি-২০ সিরিজ জয়ে ফেরা মিশনও অপেক্ষা করছে টাইগারদের সামনে। আফগানিস্তানের বিপক্ষে টি-২০ ক্রিকেটে বাংলাদেশের রেকর্ড খুব একটা ভালো ছিল না। এবারের সিরিজ শুরুর আগে ছয়বারের মুখোমুখিতে দুবার জিতেছিল টাইগাররা। চারবারই জয় নিয়ে মাঠ ছেড়েছে আগফানিস্তান। তবে রেকর্ডটা এবার সমান্তরালে নিয়ে যাওয়ার সুযোগ টাইগারদের সামনে। এরই মধ্যে টি-২০ ম্যাচ জয়ের রেকর্ড ৩-৪ ব্যবধানে নিয়ে এসেছে টাইগাররা। আজ মাহমুদুল্লাহরা জিতলে ৪-৪ সমান্তরালে থাকবে দুই দল।